শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

দ্বিতীয় দিনের মতো যানবাহনের ফিটনেস পর্যবেক্ষণে নিসআ

সড়কে প্রতিনিয়ত বেড়ে চলেছে দুর্ঘটনা, থামছে না মৃত্যুর মিছিল। কিন্তু তবুও সড়কে থেমে নেই ফিটনেসবিহীন যানবাহনের চলাচল। সেইসব ফিটনেসবিহীন যানবাহন চিহ্নিত করতেই কাজ করে চলেছে নিরাপদ সড়ক আন্দোলন (নিসআ)

নিরাপদ সড়ক আন্দোলনকারীদের পক্ষ থেকে শুক্রবার (১৮ সেপ্টেম্বর) সকাল ৭ টা থেকে ৯.৩০ টা পর্যন্ত ঢাকার উত্তরা এবং বিকেল ৪ টা থেকে সন্ধ্যা ৬ টা গাজীপুরের মাওনা চৌরাস্তায় মাঠ পর্যায়ে বাসের ফিটনেস সংক্রান্ত সার্ভে পরিচালনা করে নিসআ। এটি তাদের সার্ভে সংক্রান্ত দ্বিতীয় কার্যক্রম এর আগে সংগঠন টির পক্ষ থেকে মিরপুরে এই কার্যক্রম পরিচালনা করা হয়।

এই প্রসঙ্গে সংগঠনটির অন্যতম সদস্য ওমর ফারুক ফরহাদ বলেন, “আমরা এখানে কাজ করতে এসে আজকে প্রায় এক শতাধিক বাস পর্যবেক্ষন করেছি যার মধ্যে ২০ টি বাসের অবস্থা ছিল অত্যন্ত নাজুক এবং আরো অসংখ্যা বাসের রেশারেশির কারণে রঙ উঠে গেছে যার ফলে যানবাহনের সৌন্দর্য নষ্ট হচ্ছে। সুতরাং আমরা আজকের আমাদের এই কর্মসূচির মাধ্যমে বুঝতে পারলাম আমাদের শতকরা ২০% গাড়ির ফিটনেস ছাড়াই চলাচল করছে যা সড়কে দূর্ঘটনা বৃদ্ধির ঝুকিও বাড়াচ্ছে তাই প্রশাসনের কাছে অনুরোধ করবো দ্রুত সময়ের মধ্যে এই বাস গুলোর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহন করার জন্য এবং সড়কে নিরাপত্তা নিশ্চিতকরনে আরো আন্তরিক হওয়ার জন্য।”

উল্লেখ্য, সংগঠনটি ২০১৮ সালের নিরাপদ সড়ক আন্দোলনকারীদের সমন্বিত একটি প্লাটফর্ম। এছাড়া, তারা এই কার্যক্রম দেশের সকল জেলায় পরিচালনা করতে চান যার জন্য তাদের প্রচুর পরিমানে সেচ্ছাসেবক প্রয়োজন।

আরও পড়ুনঃ  বিশ্বে প্রথম বিনামূল্যে পরিবহন সুবিধা

আনন্দবাজার/শাহী

সংবাদটি শেয়ার করুন