শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

হাড়ের ক্ষয়রোধ দূরীকরণে নাশপাতির উপকারিতা

বয়স বাড়ার সাথে সাথে শরীরে নানা রকম সমস্যা দেখা দেয়। ক্যান্সার, হাড় ক্ষয়সহ অন্যান্য কঠিন রোগও দেহে বাসা বাঁধে। আর এসব কঠিন রোগ থেকে দূরে রাখতে সহযোগিতা করে জাদুকরী এক ফল নাশপাতি।

পুষ্টিগুণে ভরপুর নাশপাতি। বিশ্বজুড়ে কয়েক রকমের নাশপাতির চাষ হলেও মূলত এশিয়া, ইউরোপ এবং উত্তর আফ্রিকাতেই এটি বেশি পাওয়া যায়। এতে রয়েছে অসাধারণ গুণাবলী। চলুন জেনে নেওয়া যাক সেগুলো-

# অস্টিওপোরোসিসসহ হাড়ের বিভিন্ন সমস্যা যাদের আছে, তাদের জন্য উপকারী ফল নাশপাতি। এতে থাকা কপার, ম্যাগনেশিয়াম, ফসফরাস, ক্যালসিয়াম এবং ম্যাগনেশিয়াম হাড়ের ক্ষয়রোধ করে হাড় মজবুত রাখে।

# নাশপাতিতে প্রচুর পরিামাণে অ্যান্টিঅক্সিডেন্ট আছে। আরও আছে ভিটামিন এ, ভিটামিন সি ও ফ্ল্যাভোনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান। ফলে এই ফল ব্রেস্ট, লাং, প্রোস্টেট, কোলন এবং রেকটাম ক্যান্সার প্রতিরোধে সহায়ক।

# এছাড়া নাশপাতিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট বেশি থাকার কারণে এই ফল রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। তাই ফ্লু অথবা ঠাণ্ডাজনিতে রোগে ভুগলে নাশপাতি খাওয়ার পরামর্শ দেন অনেক ডাক্তার।

# নাশপাতিতে প্রচুর আয়রন এবং কপার থাকে, যা অ্যানিমিয়ার প্রাকৃতিক চিকিৎসায় ভালো ভূমিকা রাখে। শরীরে আয়রনের পরিমাণ বেড়ে গেলে রক্তে লোহিত কণিকার পরিমাণ বাড়ে। তাই নাশপাতি খেলে অ্যানিমিয়া, মাংস পেশির দুর্বলতা, ক্লান্তি এবং শারীরিক অবসাদ দূর হয়।

আনন্দবাজার/এইচ এস কে

আরও পড়ুনঃ  ব্লাড ক্যান্সার নির্মূলে জবা ফুলের উপকারিতা

সংবাদটি শেয়ার করুন