ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ঋণের সঠিক ব্যবহার তদারকি করবে কেন্দ্রীয় ব্যাংক

করোনাকালীন ধসে যাওয়া দেশের অর্থনীতিকে টেনে তুলতে এখন প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নের কাজ চলছে। কম সুদে দেওয়া এই ঋণের সবটাই যাচ্ছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে। কিন্তু ঋণের সঠিক ব্যবহার হচ্ছে কি না, তা কেন্দ্রীয় ব্যাংককেই খতিয়ে দেখতে হবে।

কারণ, বিতরণ করা ঋণের সঠিক ব্যবহার না হলে মূল্যস্ফীতি বাড়বে। বেড়ে যেতে পারে জমি ও ফ্ল্যাটের দাম। তাই প্রায় ছয় মাস বন্ধ থাকার পর বাংলাদেশ ব্যাংক আবারও পরিদর্শন কার্যক্রম শুরু করতে যাচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, ‘আমানতকারীদের স্বার্থ দেখার দায়িত্ব কেন্দ্রীয় ব্যাংকের। তাই ঋণের যথাযথ ব্যবহার তদারকিতে রাখা আমাদের দায়িত্ব। এখন করোনার কারণে প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নের চাপও রয়েছে। উপযুক্ত গ্রাহকেরা ঋণ পাচ্ছেন কি না, তা তদারকি করা জরুরি। এ জন্য করোনার মধ্যেও পরিদর্শন কার্যক্রম শুরু করা হচ্ছে। কর্মকর্তারা উপযুক্ত কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে শাখা পর্যায়ে গিয়ে পরিদর্শন করতে পারবেন।’

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক আনিস এ খান বলেন, করোনায় পরিদর্শন কার্যক্রম বন্ধ ছিল। তাই এখন সব ধরনের বড় লেনদেন, ঋণ, ঋণপত্র, চেক ক্লিয়ারিং পর্যবেক্ষণ করা প্রয়োজন।

কারণ, এই সময়ে নতুন কোনো আর্থিক কেলেঙ্কারি হলে তা দেশের অর্থনীতির ওপর বড় চাপ তৈরি করবে। যাঁরা ব্যাংক পরিদর্শনে যান, তাঁদের পুরো ক্ষমতা প্রয়োগ করার সুযোগ দেওয়া উচিত। এতে প্রকৃত চিত্র পাওয়া যাবে।

আনন্দবাজার/ইউএসএস

সংবাদটি শেয়ার করুন