শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

লাদাখ সীমান্তে ভারত-চীনের মধ্যে নতুন উত্তেজনা

ফের নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে পূর্ব লাদাখে চীন এবং ভারতীয় সেনাবাহিনীর মধ্যে। ভারতীয় এক সূত্র জানায়, ২৯ জুলাই রাত থেকেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছে। জানা গেছে, প্যাংগং লেকে ভারতীয় নিয়ন্ত্রণাধীন এলাকায় চীনের সেনাবাহিনী ঢুকে পড়ার চেষ্টা করার পরেই ভারতীয় জওয়ানদের সঙ্গে সংঘর্ষ শুরু হয়।

ভারতীয় সেনাবাহিনীর মুখপাত্র কর্ণেল আমান আনন্দ জানান, প্যাংগং লেকের উত্তরে ঘাঁটি গেড়ে বসেছিল চীনের সেনারা। সেখানে তাদের হাই-স্পিড ইন্টারসেপটার যান ঘোরাফেরা করতে দেখা গেছে। দক্ষিণ অংশ দিয়ে ভারতীয় সেনাবাহিনীর নিয়ন্ত্রণাধীন এলাকায় ঢুকে পড়ার চেষ্টা করেছে চীনা সেনারা।

ভারতের অভিযোগ, সেখানে চীনা সেনাবাহিনী আগ্রাসী রূপ ধারণ করেছে। গত ২৯ এবং ৩০ আগস্ট রাতে তারা সামরিক পদক্ষেপ নেয়। আজ সোমবার কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, চীন প্রথমেই উস্কানিমূলক আচরণ করেছে।

ভারতীয় সেনাবাহিনীর জনসংযোগ কর্মকর্তা কর্নেল আমন আনন্দ জানান, সামরিক ও কূটনৈতিক স্তরে আলোচনার মাধ্যমে পূর্ব লাদাখে সংঘাত পরিস্থিতি কাটিয়ে উঠতে যে ঐকমত্যে পৌঁছানো হয়েছিল, ২৯ এবং ৩০ আগস্ট রাতে চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) তা লঙ্ঘন করেছে। ওই অঞ্চলের স্থিতিশীলতা নষ্ট করতে সেখানে প্ররোচনামূলক সামরিক পদক্ষেপ নিয়েছে।

তিনি আরও বলেন, প্যাংগং লেকের দক্ষিণে চীনা বাহিনীর আগ্রাসন প্রতিহত করতে সক্ষম হয়েছে ভারতীয় বাহিনী। সেখানে নিজেদের অবস্থান মজবুত করেছে তারা। চীন একতরফা ভাবে পরিস্থিতি বদলানোর চেষ্টা করলেও তা ব্যর্থ হয়েছে।

কর্নেল আনন্দ বলেন, আলাপ আলোচনার মাধ্যমে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার পাশাপাশি আঞ্চলিক অখণ্ডতা রক্ষা করতে প্রতিশ্রুতিবদ্ধ ভারতীয় সেনাবাহিনী। লাদাখের পরিস্থিতি নিয়ে ব্রিগেড কমান্ডার স্তরের ফ্ল্যাগ মিটিং চলছে।

আরও পড়ুনঃ  ‘লাইভেই’ দাঁত পড়ে গেল সংবাদ উপস্থাপিকার

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন