শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

চাকরি হারাবে আমেরিকান এয়ারলাইন্সের ১৯ হাজার কর্মী

আগামী অক্টোবরের মধ্যে মার্কিন বিমান পরিবহন সংস্থা আমেরিকান এয়ারলাইন্সের ১৯ হাজার কর্মী চাকরি হারাতে পারেন। আজ বুধবার আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়, কর্মীদের চাকরীচ্যুত হওয়া থেকে বাঁচাতে করোনার শুরু থেকেই সরকারিভাবে বিশাল পরিমাণ প্রণোদনা পেতো আমেরিকান এয়ারলাইন্স। আর শেষ হতে যাছে সরকারি এই অর্থ সহায়তা। সরকারি প্রণোদনার মেয়াদ না বাড়লে চলতি বছরের অক্টোবরে সংস্থাটির ৩০ শতাংশ কর্মী ছাটাই করতে হবে বলে জানিয়েছে সংস্থাটি।

করোনাভাইরাসের প্রভাবে বিশ্বের বিমান পরিবহন সংস্থাগুলোও অন্যান্য প্রতিষ্ঠানগুলোর মত বিপাকে পড়েছে। সংস্থাগুলো কস্ট কাটিংয়ের জন্য কর্মী ছাঁটাইয়ের পথ বেঁছে নিয়েছে। করোনার প্রকোপ শুরু হওয়ার পর মার্চ থেকে আমেরিকান এয়ারলাইন্সের প্রায় ১২ হাজার ৫০০ কর্মী স্বেচ্ছায় চাকরি ছেড়েছেন। এ নিয়ে প্রায় ৪৩ হাজার কর্মী হারালো সংস্থাটি।

কর্মীদের দেওয়া এক বার্তায় আমেরিকান এয়ারলাইন্স এর প্রধান নির্বাহী ডগ পার্কার এবং প্রেসিডেন্ট রবার্ট ইসোম লিখেছেন, যেকোনো পরিস্থিতিতে আমাদের সবাইকে প্রস্তুত থাকতে হবে। ভবিষ্যতে চলমান এই সংকট থেকে নীতি নির্ধারকরা উত্তরণের কোনো পথ হয়তো নাও পেতে পারেন। তবে বছরের শেষ তিন মাসে সক্ষমতার অর্ধেক ফ্লাইট পরিচালনা করার প্রত্যাশা করা যাচ্ছে।

আনন্দবাজার/টি এস পি

আরও পড়ুনঃ  ৪ বছরের ধস কাটিয়ে উঠেছে ইউরোপের গম রফতানি 

সংবাদটি শেয়ার করুন