ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ট্রাম্প মার্কিন গণতন্ত্রের জন্য হুমকি : ওবামা

ফের যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কঠোর সমালোচনা করেছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি বলেছেন, ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার উপযুক্ত নন, তিনি মার্কিন গণতন্ত্রের জন্য হুমকি। গতকাল বুধবার ডেমোক্র্যাটিক পার্টির জাতীয় সম্মেলনের তৃতীয় রাতে দেওয়া বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

ওবামা বলেন, মার্কিন গণতন্ত্রকে টিকিয়ে রাখতে হলে নভেম্বরের নির্বাচনে সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনকেই ভোট দেওয়া দরকার।

ওবামা বলেন, কাজের ব্যাপারে তার কোনও আগ্রহ দেখা যায়নি। ঐক্যের পাটাতন খোঁজা, নিজের আর স্বজনদের ছাড়া প্রেসিডেন্সিকে মানুষের স্বার্থে ব্যবহার করার কোনও আগ্রহ দেখা যায়নি তার। প্রেসিডেন্টের কাজকে একটা রিয়েলিটি শো বানিয়ে এবং একে ব্যবহার করে নিজের দিকে মনোযোগ টেনে নেওয়া ছাড়া আর কোনও আগ্রহ দেখা যায়নি তার।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রে সবাই মিলে একটিই সাংবিধানিক পদে কাউকে নির্বাচন করে, তা হলো প্রেসিডেন্ট।

বক্তৃতায় সাবেক এই প্রেসিডেন্ট বলেন, এ কারণে ন্যূনতম হলেও, আমরা এমন একজন প্রেসিডেন্ট প্রত্যাশা করি, যিনি আমাদের ৩৩ কোটি নাগরিকের সবার নিরাপত্তা ও কল্যাণের দায়িত্ব অনুভব করবেন। এমন একজন প্রেসিডেন্টের প্রত্যাশা করি, যিনি গণতন্ত্রের সুরক্ষা নিশ্চিত করবেন। ট্রাম্প এসব পরীক্ষায় ফেল করেছেন।

জো বাইডেন ও তার রানিংমেট কমলা হ্যারিসকে সমর্থন করে ওবামা বলেন, তারা প্রত্যেক মার্কিনির বিষয়ে যত্নশীল। গভীরভাবে যত্নশীল মার্কিন গণতন্ত্রের প্রতিও।

এর আগে একই সম্মেলনে ওবামার স্ত্রী মিশেল ওবামা ট্রাম্পকে যুক্তরাষ্ট্রের ভুল প্রেসিডেন্ট বলে আখ্যায়িত করেছিলেন।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন