ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

প্রত্ন সম্পদ ও কবরস্থান রক্ষা করে চার লেনের দাবি

সম্প্রতি প্রত্নসম্পদ হাতিরপুল ও তিন কিলোমিটারের বেশি দীর্ঘ প্রাচীন কবরস্থান ছাড়াও গুরুত্বপূর্ণ আরও অনেক স্থাপনা নিশ্চিহ্ন করে ঢাকা-সিলেট মহাসড়ক ফোর লেনে সম্প্রসারণ কাজে আপত্তি জানিয়েছেন ব্রাহ্মণবাড়িয়ার সরাইলের বাড়িউড়াবাসী।

গতকাল মঙ্গলবার ব্রাহ্মণবাড়িয়া প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে তারা এসব স্থাপনা বাদ রেখে দক্ষিণপাশ দিয়ে সড়ক সম্প্রসারণ করার দাবি জানান। এরপর একই দাবিতে প্রেস ক্লাব প্রাঙ্গণে মানববন্ধন করেন তারা। এর আগে একই দাবিতে প্রকল্প পরিচালক এবং জেলা প্রশাসকের কাছে গণস্বাক্ষরযুক্ত আবেদন করেছেন তারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন এলাকাবাসীর পক্ষে আওয়ামী লীগ নেতা হাবিবুর রহমান। লিখিত ওই বক্তব্যে বলা হয়, তাদের এলাকার নানা গুরুত্বপূর্ণ স্থাপনা এবং বসতভিটা, বাজার নষ্ট করে মহাসড়ক প্রশস্তকরণ কাজের খবরে তার উদ্বিগ্ন। বাড়িউড়া মহাসড়কের উত্তরপাশে একটি কবরস্থান রয়েছে। গুগদ থেকে শুরু হয়ে শাহবাজপুর পর্যন্ত তিন কিলোমিটারের বেশি দীর্ঘ এই কবরস্থানটি ৩০০ বছরের পুরনো।

মহাসড়ক লাগোয়া দক্ষিণ পাশে ফোর লেন করার মতো সড়ক ও জনপথ বিভাগের পর্যাপ্ত জায়গা রয়েছে জানিয়ে সংবাদ সম্মেলনে বলা হয় তারপরও কোনো কারণে এসব স্থাপনা নষ্ট করার উদ্যোগ নেওয়া হয়েছে তা তাদের বোধগম্য হচ্ছে না। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বজলুর রহমান মাস্টার, আবু ছাদেক, আবুল কাসেম মুন্সি, আবদুল কুদ্দুস, আবুল হাশেম, আল আমিন, হাবিব মিয়া, সাব্বির মিয়া প্রমুখ।

সংবাদটি শেয়ার করুন