শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ এ দুই বছরে আয় ২৫০ কোটি

দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ (বিসিএসসিএল) থেকে দুই বছরে আয় হয়েছে ২৫০ কোটি টাকা। ক্যাপাসিটি বিক্রি অনুযায়ী এর মাসিক আয় ১০ কোটি টাকারও বেশি।

নেপালের একটি ডিটিএইচ কোম্পানি ও ফিলিপাইনের একটি কোম্পানি বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ থেকে ৯টি ট্রান্সপন্ডার কেনার জন্য আলোচনা করছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর হাতে সি ব্যান্ড এবং কেইউ ব্যান্ড মিলিয়ে সাকুল্যে ৪০টি ট্রান্সপন্ডার রয়েছে।

বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে বছরে প্রায় ১২৫ কোটি টাকা আয় হচ্ছে। আশা করছি সামনে আয় আরও বাড়বে। বিশ্বব্যাপী নতুন নতুন প্রযুক্তি উন্মোচিত হচ্ছে। আমাদের দেশও প্রযুক্তিতে অনেক এগিয়েছে। সম্প্রতি বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে সেবা নিতে নেপাল ও ফিলিপাইন আগ্রহ দেখিয়েছে। তাদের সঙ্গে এখনও আলোচনা চলছে।

তিনি আরও বলেন, বর্তমানে দেশের ৩৫টি টিভি চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রচার কার্যক্রম পরিচালনা করছে। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ বুঝে পাওয়ার পর এ পর্যন্ত অত্যাধুনিক এই স্যাটেলাইটটির প্রায় ৩০ শতাংশ ক্যাপসিটি বিক্রি হয়েছে। আরও কিছু অংশ ক্যাপাসিটি বিক্রির প্রক্রিয়ায় আছে।

সরকারি এই কোম্পানিটি জানিয়েছে, ক্যাপাসিটির বাকি তিন-চতুর্থাংশ থেকে যদি তারা মাসে মাত্র ১৫ কোটি টাকাও আয় করতে পারেন, তাহলেও মাত্র ৯ বছরের মধ্যে এই প্রকল্পের জন্যে ব্যয় হওয়া সরকারের পুরো খরচের টাকা উঠে আসবে।

উল্লেখ্য, স্পেসএক্স ফ্যালকন ৯ উৎক্ষেপণ যানে করে ২০১৮ সালের ১১ মে সফলভাবে বঙ্গবন্ধু-১ কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করা হয়। এটি ফ্যালকন ৯ রকেটের নতুন ব্লক ৫ মডেল ব্যবহার করে প্রথম পেলোড উৎক্ষেপণ ছিল।

আরও পড়ুনঃ  আম্পানের তাণ্ডবে এখন পর্যন্ত ৯ জনের মৃত্যু

 

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন