বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ইলেকট্রনিক চালানে পণ্য খালাসের সুযোগ ৩১ ডিসেম্বর পর্যন্ত

ইলেকট্রনিক চালানে আমদানি পণ্য শুল্কায়ন ও খালাসের সময় আরও ছয় মাস বাড়িয়েছে কাস্টম কর্তৃপক্ষ। মহামারি করোনার কারণে গত ৩০ জুন পর্যন্ত এ সুবিধা দেয়ার কথা থাকলেও পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত এ সুবিধা পাবেন আমদানিকারকরা।

জাতীয় রাজস্ব বোর্ডের দ্বিতীয় সচিব আকতার হোসেন স্বাক্ষরিত এক নির্দেশনায় এ আদেশ দেয়া হয়েছে। তাই এখন থেকে দক্ষিণ এশীয় মুক্তবাণিজ্য চুক্তির আওতায় ইস্যুকৃত সার্টিফিকেট অব অরজিনের ডিজিটাল স্বাক্ষর কপি গ্রহণ করে ৩১ ডিসেম্বর পর্যন্ত পণ্য চালান শুল্কায়ন ও ছাড় করতে নির্দেশ দেয়া হয়েছে।

এ বিষয়ে সংশ্লিষ্টরা জানান, সাফটার আওতায় পণ্য আমদানিতে বেশকিছু শর্ত দেওয়া আছে। এর মধ্যে অন্যতম হলো যে দেশ থেকে পণ্য আনা হবে সে দেশের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের স্বাক্ষরযুক্ত মূল কপি আমদানিকারককে স্ব স্ব কাস্টম হাউসে অন্যান্য কাগজপত্রের সঙ্গে জমা দিতে হবে। সেই সাথে জাতীয় রাজস্ব বোর্ডের অনলাইনেও একটি স্বাক্ষরযুক্ত কপি পাঠাতে হবে।

করোনা প্রার্দুভাবের আগে এতদিন এভাবেই পণ্য চালান খালাস হচ্ছিল কাস্টম হাউস থেকে। কিন্তু করোনার কারণে বিভিন্ন অফিসের কার্যক্রম অনলাইনে হওয়ায় এ শর্ত শিথিল করে গত ৩০ জুন পর্যন্ত ডিজিটাল সনদে আমদানি পণ্য খালাসের সুবিধা দিয়েছে কাস্টম কর্তৃপক্ষ। কিন্তু পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় এ সময় বাড়িয়ে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত সুযোগ দেয়া হয়েছে।

আনন্দবাজার/তা.তা

আরও পড়ুনঃ  খাদ্যে ভেজাল প্রতিরোধে প্রতি উপজেলায় কমিটি গঠন করুন- খাদ্যমন্ত্রী

সংবাদটি শেয়ার করুন