শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

টিকটকার্সদের জন্য বরাদ্ধ ২০ কোটি ডলার!

সম্প্রতি ভিডিও কন্টেন্ট ক্রিয়েটরসদের জন্য ২০ কোটি মার্কিন ডলার দেবার ঘোষণা দিয়েছে টিকটক। চীনা ভিত্তিক অ্যাপ প্রতিষ্ঠানটি ভারতে বন্ধ হয়ে চাপে পড়ার পর যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়াতেও নিষিদ্ধ হতে যাচ্ছে এমন খবর শোনা হচ্ছে।

এদিকে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও যুক্তরাষ্ট্রে টিকটকের ভবিষ্যৎ নির্ধারণের জন্য ঘোষাণা দেওয়ার পর এবার সেখানেই ক্রিয়েটরসদের জন্য ২০ কোটি মার্কিন ডলার দেওয়ার ঘোষণা দিয়েছে চীনা স্টার্টআপটি। এছাড়া, টিকটক ক্রিয়েটরস ফান্ড নামের ওই কর্মসূচিতে যারা টিকটকে উদ্ভাবনী কনটেন্ট তৈরিতে আগ্রহী এবং কাজ করতে চান তাদের দেয়া হবে বলে জানানো হয়েছে।

এসবের বিস্তারিত নিয়ে সম্প্রতি এক ব্লগ পোস্টে টিকটক জানিয়েছে, যেসব ক্রিয়েটর উচ্চাভিলাশী, কনটেন্টট তৈরিতে সময় ও মেধা ব্যয় করছে তাদের সহায়তা করা আমাদের দায়িত্ব। সে কারণেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। অবশ্য এরইমধ্যে যুক্তরাষ্ট্রে একটা বড় ধরনের চাপে পড়েছে টিকটক।

মার্কিন প্রশাসনের মূল অভিযোগ, টিকটক তাদের ডেটা চীনের কমিউনিস্ট পার্টির সাথে শেয়ার করে। তবে টিকটক সরাসরি এই অভিযোগ অস্বীকার করেছে। টিকটক জানিয়েছে, তারা সব ডেটা চীনের বাইরে সংরক্ষণ করে এবং নিজেরা ছাড়া কারো সাথে তা শেয়ার করে না। ইতোমধ্যে জনপ্রিয় অ্যাপ টিকটক চীন থেকে মার্কিন কেন্দ্রিক করার জন্য নানা প্রচেষ্টা অব্যাহত রেখেছে। মার্কিন নাগরিককে প্রধান নির্বাহী এবং চীন থেকে মূল অফিস সরিয়ে নেয়াও যার মধ্যে অন্যতম হয়ে উঠেছে।

আনন্দবাজার/শাহী

আরও পড়ুনঃ  করোনা: যুক্তরাষ্ট্রে বেকার হয়েছে ৬৬ লাখ মানুষ

সংবাদটি শেয়ার করুন