শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

পৃথিবীর সবচেয়ে বড় নিরাপত্তা বাহিনী বাংলাদেশের

অবিশ্বাস্য হলেও সত্য যে বাংলাদেশ আনসার এবং ভিডিপি পৃথিবীর সর্ববৃহৎ একক বাহিনী। বর্তমান সময়ে এক্টিভ এবং রিজার্ভ মিলে ৬০ লক্ষাধিক  সদস্য রয়েছে আনসার বাহিনীতে। যদি দেশে কখনো যুদ্ধ হয় তারা প্রত্যেকে সেনাবাহিনীর কমান্ডে রিজার্ভ বাহিনী হিসেবে যুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করবে। বা শান্তি শৃঙ্খলা রক্ষায় কাজ করবে। আনসার বাহিনী বাংলাদেশ যুদ্ধ সামর্থ্যকে আরো দৃঢ় করে তুলেছে।

আনসার  শব্দটি হচ্ছে আরবি। এর অর্থ সাহায্যকারী। ১৯৪৭ সালে ভারতীয় গার্ড এর কিছু সংখ্যক সদস্য মিলে আনসার বাহিনী তৈরি করা হয়। ১৯৪৮ সালে পূর্ব পাকিস্তানের আনসার আইন দ্বারা আনসার বাহিনী পূর্ব পাকিস্তান আনসার হিসেবে গঠিত হয়। পরে একই বছরের ২ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করে।

১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় আনসারের সদস্যরা পাকিস্তানের বিপক্ষে যুদ্ধ করতে মুক্তি বাহিনীতে যোগদান করে। দেশ স্বাধীনের পর আবার বাংলাদেশ আনসার আইন দ্বারা এই বাহিনী যাত্রা শুরু করে।

বর্তমানে আনসার বাহিনী দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা, আইন প্রয়োগ ও সংরক্ষণের জন্য গঠিত একটি বাহিনী। এটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় পরিচালনা করেন।

বর্তমানে আনসার বাহিনীর তিনটি শাখা আছে ১. সাধারণ আনসার। ২. ব্যাটালিয়ন আনসার। ৩. গ্রাম প্রতিরক্ষা বাহিনী (ভিডিপি) । তাদের সম্মিলিত আঁকার ৬০ লক্ষাধিক যা প্যারা মিলিটারি অথবা একক বাহিনী হিসেবে পৃথিবীর সর্ববৃহৎ বাহিনী।

ব্যাটলিয়ন আনসার সেনাবাহিনীর আদলে প্রশিক্ষণ গ্রহণ করে ও সেনাবাহিনীর সঙ্গে একত্রে কাজ করে। গর্ব করার ব্যাপারে আমরা পৃথিবীর সর্ববৃহৎ একক বাহিনীর মালিক।

আরও পড়ুনঃ  বিয়েবাড়ি থেকে ফেরার পথে নৌকাডুবি, ৪ জনের মৃত্যু

আবর্তমানে এই বাহীনির নাম পরিবর্তন করে বাংলাদেশ ন্যাশনল গার্ড রাখার প্রস্তাব পর্যালোচনা করা হচ্ছে।

সূত্রঃ মিলেটারি ডিফেন্স ফোরাম।

আনন্দবাজার/এফআইবি

সংবাদটি শেয়ার করুন