ঢাকা | বৃহস্পতিবার
২৪শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
৮ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

রোগ প্রতিরোধ ক্ষমতা কমায় চিনি!

চিনি মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। এতে শরীরে নানাবিধ রোগের জন্ম নেয়। চিকিৎসকরা জানান, করোনাভাইরাসের সংক্রমণ রোধে রোগ প্রতিরোধ ক্ষমতা ঠিক রাখা অত্যন্ত জরুরি। সেজন্য চিনি এড়িয়ে চলা প্রয়োজন।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের রিপোর্টের তথ্যানুযায়ী, বিশ্বের প্রায় সিংহভাগ মানুষ প্রতিদিন প্রায় ২২ চামচ চিনি খেয়ে থাকেন। যা বিপদসীমার থেকে অনেকটাই ওপরে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, একজন ব্যক্তির দিনে মাত্র পাঁচ গ্রামের বেশি চিনি খাওয়া কখনোই উচিত নয়।

চিকিৎসকরা জানান, চিনি যত কম খাবেন ততই সুস্থ ও স্বাভাবিক থাকা যাবে। তবে আমরা সকলেই এই নিয়ম অমান্য করি। এবং সকালের চা থেকে শুরু করে ডিনার পর্যন্ত মিষ্টিকে উপভোগ করে থাকি। সামান্য অসতর্কতার কারণে হয়তো অজান্তেই বিপদ ডেকে আনছি।

অতিরিক্ত চিনি খাওয়ার ফলে আমাদের শরীরে বিভিন্ন ধরনের রোগ দেখা দিতে পারে। যেমন: ডায়াবেটিসের আশঙ্কা বৃদ্ধি পায়, ক্যান্সারের ঝুঁকি বাড়ায়, ওজন বাড়ে, কিডনির সমস্যা দেখা দেয়, মানসিক অবসাদ বা ডিপ্রেশনে আক্রান্ত হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়, দাঁতের ক্ষয় হয়, চিনি স্মৃতিশক্তিকে নষ্ট করে, লিভারে মেদ জমাতে শুরু করে এবং রক্তে কোলেস্টেরলের মাত্রাও বৃদ্ধি পায়।

আনন্দবাজার/টি এস পি

সংবাদটি শেয়ার করুন