ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

বিদেশি বিনিয়োগে করোনার ধাক্কা

যেমন আশঙ্কা করা হচ্ছিল, ঠিক তেমনটাই ঘটেছে। করোনাভাইরাস মহামারিতে বাংলাদেশে সরাসরি বিদেশি বিনিয়োগে (এফডিআই) ধ্বস নেমেছে।

বাংলাদেশ ব্যাংক বিদায়ী অর্থবছরের ১১ মাসের (জুলাই-মে) বিদেশি বিনিয়োগের যে তথ্য প্রকাশ করেছে, তাতে এই করুণ চিত্রই দেখা গেছে।

গত ১৬ জুন জাতিসংঘের বাণিজ্য ও বিনিয়োগ সংস্থা আঙ্কটাড বিশ্ব বিনিয়োগ প্রতিবেদনে দেখিয়েছিল , গত বছর বাংলাদেশে সরাসরি বিদেশি বিনিয়োগ এসেছে তার আগের বছরের অর্ধেকের কম।

বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত এক তথ্যে দেখা যাচ্ছে, গত ১১ মাসে বিভিন্ন খাতে সবমিলিয়ে ৩৭২ কোটি ৮০ লাখ ডলার এফডিআই এসেছে। যা আগের অর্থবছরের একই সময়ের চেয়ে প্রায় ১৪ শতাংশ কম।

একইভাবে ২০১৮-১৯ অর্থবছরের জুলাই-মে সময়ে ৪৩২ কোটি ৫০ লাখ ডলারের এফডিআই পেয়েছিল বাংলাদেশ।

তবে, ২০১৯-২০ অর্থবছর ফুরোলেও এক মাসের হিসাব এখনও পর্যন্ত আসেনি। তবে মহামারি এখনও চলতে থাকায় তা এলেও চিত্র বদলাবে না বলেই মনে করছেন অর্থনীতি বিশ্লেষকরা।

তারা জানান, বিদেশি বিনিয়োগ বৃদ্ধি না পেলে দেশি বিনিয়োগও বৃদ্ধি পাবে না। ফলে চলমান মহামারিতে ওলটপালট অর্থনীতি আরও নাজুক হয়ে পড়বে। অবকাঠামো ঘাটতিসহ বিভিন্ন কারণে দেশে প্রত্যাশিত মাত্রায় সরাসরি বিদেশি বিনিয়োগ আসছে না।

কিন্তু ২০১৮-১৯ অর্থবছরের হঠাৎ করেই বিদেশি বিনিয়োগে উল্লম্ফন দেখা যায়। সেই অর্থবছরে ৪৫০ কোটি ১০ লাখ (৪.৫ বিলিয়ন) ডলারের রেকর্ড এফডিআই পায় বাংলাদেশ।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বিশ্লেষণ করলে দেখা যায়, ২০১৯-২০ অর্থবছরের দীর্ঘ ১০ মাসে (জুলাই-এপ্রিল) ৩৬৮ কোটি ডলারের এফডিআই এসেছিল। পরের মে মাসে আসে মাত্র ৪ কোটি ৮০ লাখ ডলার। এ হিসাবে ১১ মাসে এফডিআই কমেছে ১৩ দশমিক ৮০ শতাংশ।

উল্লেখ্য, বাংলাদেশের বিভিন্ন খাতে মোট যে সরাসরি বিদেশি বিনিয়োগ আসে, তা থেকে বিনিয়োগকারী প্রতিষ্ঠান মুনাফার অর্থ দেশে নিয়ে যাওয়ার পর যেটা অবশিষ্ট থাকে, সেটাকেই নিট এফডিআই বলা হয়ে থাকে।

২০১৮-১৯ অর্থবছরের জুলাই-মে সময়ে পুঁজিবাজারে ১৬ কোটি ২০ লাখ ডলারের নিট বিদেশি বিনিয়োগ এসেছিল। ২০১৯-২০ অর্থবছরের এই ১১ মাসে যে বিদেশি বিনিয়োগ এসেছে তার থেকে ৭০ লাখ ডলার বেশি চলে গেছে।

এ বিষয়ে অর্থনীতির গবেষক পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর জানান, দেশি বিনিয়োগ না বাড়লে বিদেশি বিনিয়োগও বাড়বে না।

“গত কয়েক বছর ধরে আমাদের বিনিয়োগ একই জায়গায় থমকে আছে; জিডিপির ৩১ থেকে ৩৩ শতাংশের মধ্যে। এই কয়েক বছরে সরকারি বিনিয়োগ কিছুটা বাড়লেও বেসরকারি খাতের বিনিয়োগ তেমন একটা বাড়েনি।”

আহসান মনসুর আরও জানান, “এখন কোভিড-১৯ এর কারণে সবকিছুই ওলটপালট। এফডিআইও কমবে, এটাই স্বাভাবিক। সেটা কোথায় গিয়ে নামবে সেটা্ই এখন উদ্বেগের বিষয়।”

আনন্দবাজার/শাহী

সংবাদটি শেয়ার করুন