শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

১৪ বাংলাদেশিসহ ১২৯ তাবলিগ সদস্য আটকা চেন্নাইয়ের বন্দিশিবিরে

ভারতের দিল্লির নিজামুদ্দিন তাবলিগ জামাতের সমাবেশে যোগ দিতে যাওয়া নয়টি দেশের ১২৯ জন তাবলীগ সদস্যকে চেন্নাইয়ের একটি বন্দিশিবিরে আটকে রাখা হয়েছে। জানা গেছে, ওই ১২৯ জনের মধ্যে ১৪ জন বাংলাদেশি এবং বাকিরা বিদেশি তাবলীগ সদস্য।

চেন্নাইয়ের পুল্লাল কারাগারের ভেতরেই একটি ভবনকে বন্দিশিবির নাম দেওয়া হয়েছে। সেখানেই ওই ১২৯ জন তাবলিগ জামাত সদস্য আটক আছেন। অভিযোগ উঠেছে জামিন পাওয়া সত্ত্বেও তাদের এখনও ছাড়া হয়নি।

১২৯ জন বিদেশি তাবলিগ জামাত সদস্যকে গ্রেপ্তার করা হয় তামিলনাডুর ১৫টি স্থান থেকে চলতি বছরের মার্চ আর এপ্রিলের শুরুতে। এদের মধ্যে ১২ জন নারী সদস্যও আছেন।

এই ব্যাপারে তামিলনাডুর রাজনৈতিক নেতা এম এইচ জাওয়াহিরউল্লা জানান, পুলিশ এদের বিরুদ্ধে অভিযোগ এনেছে তামিলনাডু গণস্বাস্থ্য আইন অনুযায়ী। সেখানে বলা হয়েছে, এরা রোগ ছড়াচ্ছিলেন। এছাড়াও বিদেশি আইনের দুটি ধারা অনুযায়ী এদের বিরুদ্ধে ভিসার নিয়ম ভাঙার অভিযোগও আনা হয়েছে।

তিনি আরও জানান, একটি ভবনে সর্বোচ্চ ৩০ থেকে ৪০ জন থাকতে পারে। কিন্তু সেখানে ৯৮ জনকে রাখা হয়েছে।  সেই সাথে আইন অনুযায়ী নারীদের আলাদা রাখার ব্যবস্থা করার কথা, কিন্তু সেটা মানা হয়নি।

যদিও বিদেশি তাবলিগ জামাতের সদস্যদের ব্যাপারটি এখন সুপ্রিম কোর্টে পৌঁছেছে। আদালত প্রশ্ন, বিদেশি নাগরিকদের যদি কালো তালিকাভুক্ত করে ভিসা বাতিল করে দেওয়া হয়ে থাকে, তাহলে তাদের কেন এখনো ভারতে রাখা হয়েছে? কেন তাদের নিজেদের দেশে ফেরত পাঠানো হয়নি?

আনন্দবাজার/এইচ এস কে

আরও পড়ুনঃ  কাশ্মীর : ভারত-পাকিস্তান সীমান্তে গোলাবর্ষণে নিহত ১০

সংবাদটি শেয়ার করুন