ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

সামনে আরও ভয়াবহ দিন অপেক্ষা করছে

করোনাভাইরাসের মহামারি প্রকোপ এখনও শেষ হয়নি কিংবা শেষ হওয়ার কাছাকাছিও যায়নি। বরং ভাইরাসটির সংক্রমণের ভয়াবহ ধাপটি সামনের দিকে অপেক্ষা করছে। এর অবস্থা যদি এমন ভাবে চলতে থাকে, তাহলে করোনা সংক্রমণের সবচেয়ে খারাপ পরিস্থিতির শঙ্কা করা হচ্ছে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক।

সময় যত গড়িয়ে যাচ্ছে ভাইরাসটির ভয়াবহতা তত স্পষ্ট হচ্ছে। বর্তমানে নভেল করোনাভাইরাসে এক কোটির বেশি মানুষের দেহে সংক্রমিত হয়েছে এবং সংক্রমিত মানুষের মধ্যে ৫ লাখের বেশি মারা গেছে।

ডব্লিউএইচও মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রেয়াসুস বলছন, আমরা যদি সতর্ক না হই তাহলে পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে। এই রকম পরিবেশ ও অবস্থা যদি চলতে থাকে, আমরা সেই ভয়াবহ পরিস্থিতির আশঙ্কা করছি।

কিছু দেশে ভাইরাসটির সংক্রমণ নিয়ন্ত্রণের অগ্রগতি হলেও মহামারি আরও দ্রুত তার বিস্তার ছড়াচ্ছে এবং সামনের মাসগুলোতে বিশ্বের আরও বেশি সহনশীলতা, ধৈর্য ও উদারতার প্রয়োজন হবে বলে জানিয়েছেন তেদ্রোস আধানম গেব্রেয়াসুস।

তিনি বলেন, সব দেশের সরকারকে সঠিক পদক্ষেপ বাস্তবায়ন শুরুর সাথে পূর্বের মতোই পরীক্ষা, শনাক্ত, আইসোলেশন ও কোয়ারেন্টাইন করতে হবে। আমরা চাই চলমান এই পরিস্থিতির অবসান হোক। আমরা চাই প্রতিটি জীবন বাঁচুক। কিন্তু কঠিন বাস্তবতা হচ্ছে এ পরিস্থিতির অবসান হচ্ছে না।

আনন্দবাজার/এম.কে

সংবাদটি শেয়ার করুন