ঢাকা | বৃহস্পতিবার
১৭ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
১লা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ট্রাম্পের বিরুদ্ধে ইরানের গ্রেফতারি পরোয়ানা

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে ইরান। যুক্তরাষ্ট্রের ৩ জানুয়ারি  হামলা চালিয়ে জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যায় ট্রাম্প ছাড়াও আরও ৩০ জনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। ট্রাম্পকে গ্রেফতারে ইন্টারপোলের সাহায্যও চেয়েছে দেশটি।

সোমবার তেহরানের প্রসিকিউটর আলী আলকাসিমেহর এ কথা জানিয়েছেন বলে সংবাদ প্রকাশ করেছে আধা সরকারি সংবাদ সংস্থা আইএসএনএ।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প ছাড়া আর কারো নাম প্রকাশ করেননি আলকাসিমেহর। ট্রাম্পের ক্ষমতার মেয়াদ শেষ হলে ইরান এই মামলা চালিয়ে যাবে বলেও জানিয়েছেন তিনি। ইন্টারপোল এ ব্যাপারে তাৎক্ষণিক কোন প্রতিক্রিয়া দেয়নি।

আলকাসিমেহর এর বরাতে আইএসএনএ জানায়, ট্রাম্প এবং অন্যান্যদের জন্য ইন্টারপোলের সর্বোচ্চ রেড নোটিশ জারির অনুরোধও করেছে ইরান। যাতে অভিযুক্তদের ঠিকানা বের করে তাদের গ্রেফতার করা যায়।

তবে ইরানের এই অনুরোধ গ্রহণ করবে না ইন্টারপোল। কারণ, ইন্টারপোলের নির্দেশিকা অনুযায়ী তারা কোন রাজনৈতিক ব্যাপারে পদক্ষেপ বা কার্যক্রম গ্রহণ করে না।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের একটি হামলায় ইরানের রেভোলিউশনারি গার্ড কপস, এক্সট্রাঅর্ডিনারি কুডস ফোর্স এবং অন্যান্য বাহিনীর দায়িত্বে থাকা জেনারেল কাসেম সোলাইমানি এবং অন্যান্যরা নিহত হয়। এরপরই দুই দেশের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ায় ইরাকে অবস্থিত মার্কিন ঘাটিতে ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল ইরান।

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন