ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

জাল টাকা ব্যবসায়ীদের ধরিয়ে দিলে মিলবে পুরস্কার

সম্প্রতি জাল টাকার প্রচলন রোধ করতে আইন করা হচ্ছে। জাল নোট প্রতিরোধে কোন তথ্য দেয়া অথবা জাল মুদ্রা প্রতিরোধ কার্যে অভিনব কোনো উপায় উদ্ভাবন করে গুরুত্বপূর্ণ অবদানের জন্য সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানকে পুরস্কার দেওয়ার বিধান রাখা হচ্ছে। অর্থ মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

‘জাল মুদ্রা নিয়ন্ত্রণ ও প্রতিরোধ আইন, ২০২০’ এর খসড়া চূড়ান্ত করেছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। এরইমধ্যে এ আইনের খসড়া আর্থিক প্রতিষ্ঠান বিভাগের ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। এবং সেই সাথে আগামী ৩০ জুনের মধ্যে অংশীজনদের মতামত চাওয়া হয়েছে।

জানা গেছে, সরকার তথ্য প্রদানকারীকে আর্থিক পুরস্কারের পাশাপাশি কোনো মেডেল বা স্মারক অথবা প্রণােদনাও প্রদান করতে পারবে। পুরস্কারের মূল্যমান এবং পুরস্কার প্রদানের জন্য উপযুক্ত প্রার্থী নির্বাচনসহ অন্যান্য প্রয়ােজনীয় ব্যাপারগুলো বিধি দ্বারা নির্ধারিত হবে।

নতুন আইনে মুদ্রা বা নোট জালকারী, জাল নোট সরবরাহ, পাচার, লেনদেন এবং ব্যবসার সাথে জড়িতদের সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড বা ১ কোটি টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডের বিধান রাখা হচ্ছে।

এই ব্যাপারে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সূত্র জানায়,  শুহু মুল অপরাধী নয় নতুন আইনে এর সাথে জড়িত সবাইকে বিচারের মুখোমুখি করা হবে।

আনন্দবাজার/এইচ এস কে

সংবাদটি শেয়ার করুন