শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সড়ক উন্নয়নে বিশ্ব ব্যাংকের ৫০০ মিলিয়ন ডলার অনুমোদন

দেশের পশ্চিমাঞ্চলের চারটি জেলাকে যুক্ত করতে যশোর-ঝিনাইদহ করিডোরের সড়ক যোগাযোগের উন্নয়নের জন্য বিশ্বব্যাংক মঙ্গলবার ৫০০ মিলিয়ন ডলার অনুমোদন দিয়েছে।

ওয়েস্টার্ন ইকোনমিক করিডোর অ্যান্ড রিজিওনাল এনহেন্সমেন্ট (উইকেয়ার) প্রথম পর্যায়ে প্রকল্পটির দুই লেনের ১১০ কিলোমিটার দৈর্ঘ্যের ভোমরা-সাতক্ষীরা-নাভারণ এবং যশোর-ঝিনাইদহ মহাসড়ক নির্মাণ করা হবে।

ছাড়ের অর্থায়ন সরবরাহকারী বিশ্বব্যাংকের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (আইডিএ) মাধ্যমে চার বছর মেয়াদীসহ ৩৪ বছরের মেয়াদ আছে।

বিশ্ব ব্যাংক এক বিজ্ঞপ্তিতে জানান, সরকার দেশের পশ্চিমাঞ্চলে ২৬০ কিলোমিটার অর্থনৈতিক করিডোর গড়ে তোলার যে পরিকল্পনা করেছে তাতে এই ঋণ সহায়তা করবে। তাছাড়া এতে ওই এলাকার দুই কোটি মানুষ উপকৃত হবে।

এ ব্যাপারে বিশ্ব ব্যাংকের বাংলাদেশ ও ভুটানে নিযুক্ত কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন জানান, ‘বাংলাদেশের পশ্চিমাঞ্চলে অনেক ধরনের কৃষি পণ্য ও প্রাকৃতিক সম্পদ আছে। এছাড়া জাতীয় ও আন্তর্জাতিক বাণিজ্যের প্রবেশদ্বার হিসেবেও এ অঞ্চলের ভালো সম্ভাবনা আছে। ’

টেম্বন জানান, এই প্রকল্পটি পশ্চিমাঞ্চলকে রাজধানীর সাথে যুক্ত করে কৃষি পণ্যকে বাজারে যুক্ত করার পাশাপাশি পার্শ্ববর্তী দেশের সাথে সংযোগ তৈরির মাধ্যমে ব্যবসা-বাণিজ্য, যাতায়াত ও অন্যান্য সহযোগিতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আনন্দবাজার/এফআইবি

আরও পড়ুনঃ  বিরামপুরে সড়ক দূর্ঘটনায় একজন নিহত

সংবাদটি শেয়ার করুন