ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

সময় বাড়ল জরিমানা ছাড়া গাড়ির কাগজপত্র হালনাগাদের

সম্প্রতি করোনার এই পরিস্থিতিতে জরিমানা ছাড়া মূল ফি জমা দিয়ে যানবাহনের কাগজপত্র হালনাগাদ করার সুযোগ আরেক দফা বাড়িয়েছে সরকার। সড়ক পরিবহন মালিক-শ্রমিকদের দেওয়া প্রতিশ্রুতির পরিপ্রেক্ষিতেই আগামী ৩০ জুন পর্যন্ত এই সময় বাড়িয়ে আজ সোমবার সড়ক পরিবহন এবং মহাসড়ক বিভাগ একটি প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়, গাড়ির কাগজপত্র (ফিটনেস, ট্যাক্স টোকেন ও রুট পারমিট) এবং ড্রাইভিং লাইসেন্সের জরিমানা ব্যতীত মূল কর বা ফি জমা দিয়ে গাড়ির কাগজপত্র হালনাগাদ করার সময়সীমা আগের প্রজ্ঞাপনের ধারাবাহিকতায় আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হলো। তবে এই সময়ের পর জরিমানা ছাড়া আর বাড়ানোর কোন সুযোগ দেওয়া হবে না বলেও ওই প্রজ্ঞাপনে জানানো হয়।

গত ২০ জানুয়ারি এ প্রজ্ঞাপনে নতুন সড়ক আইন কার্যকর হওয়ায় জরিমানা ছাড়া মূল কর বা ফি জমা দিয়ে যানবাহনের কাগজপত্র হালনাগাদ করার সুযোগ ৩০ জুন পর্যন্ত দিয়েছিল সরকার।

জানা গেছে, গেল বছরের শেষের দিকে শাস্তির মাত্রা বাড়িয়ে সরকার প্রণীত নতুন সড়ক পরিবহন আইন কার্যকর করার পরই কয়েকটি ধারায় ধর্মঘটে যায় পরিবহন মালিক-শ্রমিকরা।

তারই ধারাবাহিকতায় পরিবহন-মালিক শ্রমিকদের সাথে বৈঠক করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানান, এখন চালকরা যে ড্রাইভিং লাইসেন্স নিয়ে চালাচ্ছেন, আপাতত সেভাবেই গাড়ি চালাতে পারবেন তারা। লাইসেন্স হালনাগাদ করতে তাদেরকে আগামী জুন মাস পর্যন্ত সময় দেওয়া হবে।

আনন্দবাজার/এইচ এস কে

সংবাদটি শেয়ার করুন