শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ম্যাচ ফিক্সিংয়ের বেশিরভাগ ঘটনায় ভারত জড়িত : আইসিসি

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নিয়ে শুরু থেকেই রয়েছে অনেক চাপা অভিযোগ। জনপ্রিয় এ টুর্নামেন্টের বেশিরভাগ ম্যাচই নাকি পাতানো- প্রতিবছরই খেলার সময় এ ধরনের অভিযোগ পাওয়া যায়। তবে এ অভিযোগ ২০১৩ সালে প্রমাণিতও হয়েছিল।

তখন ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ভেবেছিল হয়তো এরপর থেকে ভারতের ম্যাচ ফিক্সিংয়ের সাথে জড়িতদের এই তৎপরতা কমে যাবে। কিন্তু বাস্তব চিত্র সম্পূর্ণই ভিন্ন। আইসিসিই জানিয়েছে, ক্রিকেটে যত ম্যাচ ফিক্সিংয়ের ঘটনা রয়েছে, এর বেশিরভাগের সাথেই ভারত জড়িত।

গতকাল শনিবার এই ব্যাপারে স্পোর্টস ল এন্ড পলিসির ওপর করা এক ওয়েবিনারে আইসিসির ম্যাচ ফিক্সিং তদন্তের সমন্বয়কারী স্টিভ রিচার্ডসন জানিয়েছেন, আমাদের হাতে এখন ৫০টির মতো ম্যাচ ফিক্সিং ঘটনার তদন্ত চলছে। এর বেশিরভাগেরই ভারতের সাথে যোগসুত্রতা রয়েছে।

কিন্তু তার মানে এই না যে সব খেলোয়াড়রা এর সাথে জড়িত এমনটা নয়। বরং যারা ফিক্সিংয়ে জড়িত তাদের বেশিরভাগ ভারতীয়- এমনটাই জানিয়েছেন রিচার্ডসন। ম্যাচ ফিক্সিংয়ের শেষ পর্যায়ে গিয়ে আসে খেলোয়াড়রা। সমস্যা হচ্ছে যারা এই ফিক্সিংটা পরিচালনা করে, যারা খেলোয়াড়দের টাকা দেয় মাঠের বাইরে বসে। আমি এখনই ৮ জনের নাম ভারতের সংশ্লিষ্ট ব্যক্তিদের কাছে দিতে পারব, যারা প্রতিনিয়ত খেলোয়াড়দের সাথে ফিক্সিংয়ের ব্যাপারে যোগাযোগ করে।

আনন্দবাজার/এইচ এস কে

আরও পড়ুনঃ  ভারতে নতুন নাগরিকত্ব আইন মুসলিমদের প্রতি বৈষম্যমূলক: জাতিসংঘ

সংবাদটি শেয়ার করুন