বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

গত ২৪ ঘণ্টায় পৃথিবী জুড়ে ৫০ ভূমিকম্প

সম্প্রতি ভূমিকম্প সংক্রান্ত একটি ওয়েবসাইটে দাবি করা হয়েছে, গত রবিবার পৃথিবী জুড়ে কমপক্ষে ৫০টি ভূমিকম্প হয়েছে। রিখটার স্কেলে কম্পনের সর্বোচ্চ তীব্রতা ছিল ৫.৪ ও সর্বনিম্ন ২.৫।

জানা গেছে, কম্পন অনুভূত হয় ভারত, ইন্দোনেশিয়া, হাওয়াই, পুয়ের্তো রিকো, মিয়ানমার, জামাইকা, আলাস্কা, তুরস্ক, জাপান, ইরান এবং ফিলিপাইনে। এই দেশগুলোর মধ্যে বেশ কিছু জায়গাতেই ২৪ ঘণ্টার মধ্যে একাধিকবার ভূমিকম্প হয়েছে। ভারতের গুজরাট ভূমিকম্প এবং তার আফটার-শকে কেঁপেছে বেশ কয়েকবার।

আগ্নেয়গিরির লাভাস্রোতের কারণে ইতোমধ্যেই কয়েকটি দেশ রেড জোন অর্থাৎ,‌ ভূমিকম্পপ্রবণ এলাকার মধ্যেই পড়ে। তবে ভূমিকম্প সেখানে নতুন কিছু নয়। গত দুই মাস ধরে বিশ্বের রেড এবং অরেঞ্জ অঞ্চলগুলোতে আলোড়ন চলছে। এর জেরেই নাকি ক্রমাগত কম্পন।

জানা গেছে, গত রবিবার বিশ্বের ২৩টি দেশে এবং তার আগের দিন আরও ২০টি দেশে ভূ-কম্পন হয়েছে। গতকাল সোমবার সকালে ৫.৭ তীব্রতার ভূমিকম্প হয় তুরস্কে।

পৃথিবীর অভ্যন্তরে সাতটি প্লেট বা শিলা অনবরত ঘুরে চলেছে। যেখানে এই প্লেটগুলোর সংঘর্ষ বেশি হয়, তাকে বলে ‘জোন ফল্ট লাইন’। প্লেটগুলোতে বারবার আঘাতের কারনে একটা চাপ সৃষ্টি হওয়াতে প্লেটগুলো ভাঙতে শুরু করে।

তখন মাটির নীচে যখন দু’টি ব্লক অথবা দু’টি শিলার মধ্যে সংঘর্ষ হয় এবং সেগুলো নিজেদের জায়গা থেকে কিছুটা সরে যায়। ভেঙে যাওয়া এই শিলাগুলো একে অপরের সাথে গায়ে গায়ে লেগে থাকে এবং অপরের ওপর চাপ সৃষ্টি করে। যখন শিলাগুলো ভাঙে, তখনই ভূমিকম্পের সৃষ্টি হয়। যে স্থানে শিলা ভেঙে যায়, সেটাই হলো ভূমিকম্পের উৎপত্তিস্থল।

আরও পড়ুনঃ  অবৈধ সম্পর্কে জড়ানোর অভিযোগে বরখাস্ত ম্যাকডোনাল্ড’স সিইও

আনন্দবাজার/এইচ এস কে

সংবাদটি শেয়ার করুন