শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

আমের পচন রোধে রাজশাহীতে হট ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট

সম্প্রতি আমের পচন রোধ ও সংরক্ষণের জন্য রাজশাহীতে বসানো হলো ‘হট ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট’। বৃহস্পতিবার (১১ জুন) সকালে পুঠিয়া উপজেলার বানেশ্বর বাজারে ফল গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে বিশেষ এ প্ল্যান্টটি স্থাপন করা হয়। এতে প্রতিদিন প্রায় ৪ টন করে আম শোধন করা যাবে। পাশাপাশি পরিশোধিত আম সংরক্ষণ করা যাবে ৭ দিন পর্যন্ত। খরচ ও অনেক কম। কেজি প্রতি মাত্র ১ টাকা।

প্রতিবছর মে মাসের মাঝামাঝি সময়ে এসে গুটি ও গোপাল ভোগ আম পাকে রাজশাহীর বাগানে। মাত্র ১৫ দিনের ব্যবধানে এ অঞ্চলের হাট-বাজারে ভরে যায় ক্ষীরসাপাত ও হিমসাগরসহ প্রায় আড়াইশ’ প্রজাতির আমে। তখন আম সংরক্ষণের অভাবে চাষিদের নির্ভর করতে হয় বিপণন ব্যবস্থার ওপর। ফলে স্বল্প সময়ের ব্যবধানে পচন ধরে নষ্ট হয় লাখ লাখ টাকার আম।

 এ অবস্থার থেকে উত্তরণের জন্য রাজশাহীর বানেশ্বর বাজারে বসানো হলো হট ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট। এর মাধ্যমে আম সংরক্ষণ করা যাবে অনেকদিন। ফলে রঙ হয়ে উঠবে আকর্ষণীয়।

এছাড়া, এ পদ্ধতি প্রয়োগে আমের স্বাদ ও গুণাগুণ অক্ষুণ্ন থাকবে বলে জানান, রাজশাহী ফলগবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলিম উদ্দীন।

পাশাপাশি অধিক সুবিধা পেতে একাধিক প্ল্যান্ট স্থাপনের দাবি জানিয়েছেন স্থানীয় ব্যবসায়ী নেতা রাজশাহী বানেশ্বর হাটের ইজারাদার আলহাজ ওসমান আলী।

এদিকে, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমলা রঞ্জন দাস জানান, এ বিষয়ে আরও পদক্ষেপ নেয়া হবে।

উল্লেখ্য, রাজশাহীর বানেশ্বর বাজারে আরও পাঁচটি হট ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপনের পরিকল্পনা রয়েছে ফল গবেষণা ইনস্টিটিউটের।

আরও পড়ুনঃ  করোনা: হাসপাতালের ১১ হাজার শয্যাই খালি রয়েছে

আনন্দবাজার/শাহী

সংবাদটি শেয়ার করুন