বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ইনহেলারে আসছে করোনার ভ্যাকসিন: অক্সফোর্ডের গবেষক

প্রাণঘাতী করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারে সারাবিশ্বে পুরোদমে কাজ চলছে। এরই মাঝে যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটির একদল গবেষক জানিয়েছেন, তাদের তৈরি করোনার ভ্যাকসিন ইনহেলারের মাধ্যমে ব্যবহার করতে পারবে মানুষ।

চলতি বছরের আগস্টের শুরুর দিকে এটি ব্যবহারের উপযোগী হয়ে যাবে বলে আশা করছেন বিজ্ঞানীরা। এই ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে ৮০ শতাংশ আত্মবিশ্বাসী তারা।

সম্প্রতি এক অনলাইন বক্তব্যে এ কথা জানান, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর পারসোনালাইজড মেডিসিনের অধ্যাপক অ্যাড্রিয়ান হিল। দ্য আইরিশ পোস্টের এক প্রতিবেদনে জানানো হয়, তিনি ইনহেলার ভ্যাকসিন প্রকল্পের নেতৃত্বে আছেন।

অধ্যাপক হিল জানান, ‘আমরা ধারণা করছি আগস্টের প্রায় কাছাকাছি সময়ে এই ভ্যাকসিন সর্বসাকুল্যে আসতে পারে।’

এর আগে তিনি সতর্ক করে জানান, ‘যুক্তরাজ্যে আক্রান্তের হার যদি দ্রুত কমে যায় তাহলে গবেষণার গতিও কমে যাবে। কারণ যদি খুব কমসংখ্যক স্বেচ্ছাসেবী ভাইরাসে আক্রান্ত হন, তবে ভ্যাকসিন পরীক্ষা করে দ্রুত নিখুঁত পর্যালোচনা করা যাবে না। ভ্যাকসিনটি কার্যকর কি না, তাও বলা যাবে না।’

এদিকে, যুক্তরাজ্যের ওষুধ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকা জানিয়েছে, এই ভ্যাকসিন কার্যকর হওয়া মাত্রই তারা ২০০ কোটি ডোজ ভ্যাকসিন তৈরি করবে।

এছাড়া, কোম্পানিটির প্রধান নির্বাহী পাস্কাল সারিওট জানান, তাদের তৈরি ‘এজেডডি১২২’ ভ্যাকসিনটি সত্যিই কার্যকর কি না, তা আগস্টের মধ্যেই জানা যাবে।

কার্যকরী এই ভ্যাকসিন তৈরিতে মাইক্রোসফটের চেয়ারম্যান, বিল গেটস গুরুত্বপূর্ণ তহবিল দিয়েছেন।

এরই মধ্যে যুক্তরাজ্যে ১০ কোটি ডোজ সরবরাহ করতে সম্মত হয়েছে অ্যাস্ট্রাজেনেকা। এছাড়াও ভ্যাকসিন সরবরাহের জন্য যুক্তরাষ্ট্রের সাথে ১০০ কোটি মার্কিন ডলারের চুক্তি করেছে প্রতিষ্ঠানটি।

আরও পড়ুনঃ  সবকিছু খুললেও বন্ধ কাপ্তাইয়ের বিনোদন স্পট: ক্ষতির মুখে পর্যটন শিল্প

আনন্দবাজার/শাহী

সংবাদটি শেয়ার করুন