ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ভেসে গেল প্রায় ৫ হাজার মাছের ঘের

ঘূর্ণিঝড় আম্পানের এর প্রভাবে বাগেরহাটের প্রায় ৫ হাজারের  মাছের ঘের ভেসে গেছে। এতে মাছ চাষিদের ক্ষতির পরিমাণ  দাড়িয়েছে প্রায় তিন কোটি টাকা । মাছের ঘের ভেসে যাওয়ায় দুশ্চিন্তায় পড়েছে এখানকার হাজার হাজার চাষিরা।

বুধবার রাতে ৭-৮ ফুটের জলোচ্ছ্বাসে বাগেরহাটের শরণখোলা উপজেলার শরণখোলা গ্রামের ৩৫/৩ পোল্ডারের ২শ মিটার রিংবাধ ভেঙে লোকালয়ে পানি ঢুকে পড়ে। এছাড়া রামপাল, মোংলা, বাগেরহাট সদর ও মোরেলগঞ্জ বেশ ক্ষয়ক্ষতি হয়েছে।

চাষিরা বলছেন, ঝড়ে জেলার কোথাও কোথাও বেড়িবাঁধ ও রাস্তা উপচে এবং কোথাও কোথাও বেড়িবাঁধ ভেঙে জোয়ারের পানি ঢুকে শত শত মাছের ঘের ভেসে গেছে। এতে আমরা দারুণ আর্থিক ক্ষতির মুখে পড়েছি। সরকার এই মাছ চাষিদের জন্য সহায়তা দেয় না বলে অভিযোগ চাষিদের।

বাগেরহাট মৎস্য বিভাগের বিভাগীয় মৎস্য কর্মকর্তা খালেদ কনক বলেন, ঘূর্ণিঝড় আম্পানের জোয়ারের জলোচ্ছ্বাসে ভেসে যাওয়া মাছের ঘেরের ক্ষয়ক্ষতির প্রাথমিক একটি হিসাব নিরুপণ করা হয়েছে। জেলায় এখন পর্যন্ত ৪ হাজার ৬৩৫টি মাছের ঘের ভেসে ২ কোটি ৯০ টাকার আর্থিক ক্ষতি হয়েছে। মাছের ঘের ভেসে যাওয়ায় জেলার উৎপাদন লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার সম্ভবনা তৈরি হয়েছে।

আনন্দবাজার/শহক

সংবাদটি শেয়ার করুন