ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

করোনার এমন পরিস্থিতিতে হাত গুটিয়ে নিয়েছে ব্যাংক

করোনার এমন পরিস্থিতিতে  যেখানে ব্যাংকগুলোকে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া উচিত, সেখাতে তারা হাত গুটিয়ে নিয়েছে।সম্প্রতি এমনই এক অভিযোগ করেছে স্টিল ম্যানুফেকচারার্স অ্যাসোসিয়েশন (বিএসএমএ)।

আজ সোমবার এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করে জানান পরিস্থিতি মোকাবেলায় সরকারি অনুদান না দিয়ে, বরং স্বল্প সুদে দীর্ঘমেয়াদি ঋণের দাবি জানিয়েছে ব্যাংকগুলো। ওই সংবাদ সম্মেলনে সংগঠনের মনোয়ার হোসেনের সভাপতিত্বে কার্যনির্বাহী কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন এবং লিখিত বক্তব্য পাঠ করেন সাধারণ সম্পাদক মোহাম্মদ শহীদুল্লাহ।

এই ব্যাপারে মনোয়ার হোসেন জনান, গেল দুই মাসে করোনার কারণে এ সেক্টরে তিন হাজার কোটি টাকা ক্ষতি হয়েছে। এমতাবস্থায় ডিসেম্বর পর্যন্ত চলতে থাকলে ক্ষতির পরিমাণ ১৭-১৮ হাজার কোটি টাকা ছাড়িয়ে যাবে। আগামীকালও যদি করোনা পরিস্থিতির স্থিতিশীল হয় তাহলেও স্টিল খাতকে আগের অবস্থায় ফিরে আনতে ২৪ মাস সময় লাগবে।

তিনি আরও জানান, পরিস্থিতি উন্নয়নে ব্যাংকগুলোকে নিয়ে চিন্তা এবং ভয় কাজ করছে। কিছু ব্যাংক সহযোগিতার হাত বাড়ালেও বেশির ভাগ হাত গুটিয়ে নিয়েছে। অপরদিকে ঋণের ১৪ শতাংশ হারে সুদ দিতে চিঠি দিয়েছে। দুর্যোগের সময় এ রকম মানসিকতা, অনিয়মকে রাষ্ট্রদ্রোহ বিবেচনা করে শক্ত হাতে দমন করতে হবে।

আনন্দবাজার/এইচ এস কে

 

সংবাদটি শেয়ার করুন