শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

দেশে শুরু হতে যাচ্ছে প্লাজমা থেরাপি

করোনাভাইরাসের চিকিৎসায় দেশে শুরু হতে যাচ্ছে প্লাজমা থেরাপি। শনিবার থেকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে করোনার চিকিৎসায় এই পদ্ধতির প্রয়োগ শুরু করা হবে। এতে করোনা থেকে সেরে ওঠা ব্যক্তির রক্তের প্লাজমা দেয়া হবে আক্রান্ত রোগীকে।

প্লাজমা থেরাপির জন্য প্লাজমা ব্যাংক তৈরিতে কাজ করছে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট। এই পদ্ধতিতে জটিল করোনা রোগীদের সুস্থ হওয়ার সম্ভাবনা ৮০ ভাগ বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

করোনা থেকে ৪ সপ্তাহ আগে সুস্থ হওয়া সফটওয়্যার ইঞ্জিনিয়ার তাসনিম সোহেল। একটি বেসরকারি সংস্থার মাধ্যমে রাজধানীর শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটের ব্লাড ব্যাংকে এসেছেন প্লাজমা দিতে।

চিকিৎসকদের তথ্যমতে, দেশে করোনামুক্ত হয়ে প্লাজমা দেয়া দ্বিতীয় ব্যক্তি তাসনিম সোহেল। এর আগে একজন চিকিৎসক করোনা থেকে সুস্থ হয়ে প্লাজমা দিয়েছিলেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বৈধতা পাওয়া প্লাজমা থেরাপি প্রয়োগে এরই মধ্যে সাফল্য পেয়েছে চীনসহ বিভিন্ন দেশ। এতে জটিল করোনা রোগীদের সুস্থ হওয়ার সম্ভাবনা বেশি। প্লাজমা দেয়ার আধা ঘণ্টার মধ্যেই রক্তদাতার শরীরে এন্টিবডি তৈরি হয়। তবে প্লাজমা থেরাপি প্রয়োগের সময় সতর্কতার অবলম্বন করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  বিদেশ ফেরতরা ১৪ দিন ঘরে না থাকলে আইনি ব্যবস্থা : মীরজাদী

সংবাদটি শেয়ার করুন