শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যক্তিগত দেহরক্ষী ও গোয়েন্দা প্রধানকে অব্যাহতি দিলেন কিম

উত্তর কোরিয়ার গোয়েন্দা প্রধান জাং কিল সং’কে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন। এছাড়া নিজের ব্যক্তিগত নিরাপত্তার দায়িত্বে থাকা বাহিনীর প্রধান ইয়ুন জং রিনকেও দায়িত্ব থেকে সরিয়ে দিয়েছেন এই নেতা।

অসুস্থতার গুজব উড়িয়ে দিয়ে সম্প্রতি জনসম্মুখে আসার পর এই সিদ্ধান্ত নিলেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন।

দক্ষিণ কোরিয়াভিত্তিক সংবাদমাধ্যম কোরিয়া হেরাল্ডের প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়ার নতুন গোয়েন্দা প্রধান হিসেবে সেনাবাহিনীর জেনারেল রিম কোয়াং ইলকে নিয়োগ দেয়া হয়েছে। এছাড়া ইয়ুন জং রিম’র পরিবর্তে কোয়াং চ্যাং সিক’কে নিজের দেহরক্ষী বাহিনীর প্রধানের দায়িত্ব দিয়েছেন কিম। তবে কি কারণে এই পরিবর্তন সেই বিষয়ে উত্তর কোরিয়া সরকারের পক্ষ থেকে বিস্তারিত কিছু বলা হয়নি।

এদিকে শুধু এই দুজনই নয় উত্তর কোরিয়া সরকারের আরো বেশ কিছু কর্মীকে কিম বরখাস্ত করতে পারেন বলে ধারণা করা হচ্ছে। কিম জন সম্মুখে আসার পর অনেক বিশ্লেষক দাবি করেছিলেন, সরকারের মধ্যে থাকা বিশ্বাসঘাতকদের বের করার জন্য নিজেই মৃত্যুর গুজব ছড়িয়েছিলেন কিম জং উন।

এর আগে গত মাসে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের শারীরিক অবস্থা গুরুতর বলে খবর প্রচার হয়। কিমের মৃত্যু হয়েছে বলেও প্রচার করে অনেক সংবাদ মাধ্যম। তবে গুজব উড়িয়ে দিয়ে গত ১ মে জনসম্মুখে আসেন কিম জং উন।

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  ভারতে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’

সংবাদটি শেয়ার করুন