শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

অনলাইন প্রক্রিয়ায় জবিতে বিশ্ব পরিযায়ী পাখি দিবস পালিত

‘Birds Connect Our World’ তথা ‘পাখিরাই যুক্ত করে আমাদের পৃথিবীকে’ শীর্ষক স্লোগানকে সামনে রেখে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শিক্ষার্থীরা অনলাইন প্রক্রিয়ায় পালন করছে বিশ্ব পরিযায়ী পাখি দিবস-২০২০।

পরিযায়ী পাখির গুরুত্ব, পরিবেশে তাদের ভূমিকা এবং এ সম্পর্কে সচেতনতা তৈরির লক্ষ্যে শনিবার (৯ মে) দিন ও রাতব্যাপি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের সংগঠন ন্যাচার স্টাডি অ্যান্ড কনজারভেশন ক্লাবের (NSCC) উদ্যোগে এই দিবসটি উদযাপন করা হয়।

করোনা ভাইরাস সংক্রামণের কারনে প্রতি বছরের ন্যায় বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে নানা উৎসবের মাধ্যমে দিবসটি পালন করা সম্ভব না হলেও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে শিক্ষার্থীদের গ্রুপে ও অনলাইন কনফারেন্সের মাধ্যমে যে যার অবস্থানে থেকে দিনটিকে উদযাপন করা হয়।

দিবসটি উপলক্ষে দিনব্যাপি ফেসবুক গ্রুপে প্রতি ঘণ্টায় পরিযায়ী পাখি ও পরিযায়ন সম্পর্কিত মজার মজার তথ্য ও কুইজ প্রশ্ন সম্বলিত পোষ্ট প্রদান করা হয়। আলোকচিত্র ও সচেতনতামূলক পোস্টার প্রতিযোগিতার আয়োজনও ছিল।

বাংলাদেশ বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা পাখি বিশেষজ্ঞ ও আলোকচিত্রী ইনাম আল হক বিচারকের দ্বায়িত্ব পালন করেন। আলোকচিত্র প্রতিযোগিতায় প্রথম ও দ্বিতীয় পুরষ্কার লাভ করেন এহসান আলী বিশ্বাস ও তৃতীয় পুরষ্কার লাভ করেন সাবিত হাসান। সচেতনতামূলক পোস্টারে সজীব বিশ্বাস বিজয়ী হন।

দিবসটি উদযাপনের মূল আকর্ষণ ছিল সন্ধ্যা সাড়ে ৮ টা থেকে ১০ টা পর্যন্ত বিশেষজ্ঞ অতিথিদের সাথে অনলাইনে লাইভ আলোচনা অনুষ্ঠান। জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ও ক্লাবের এডভাইজার দিলীপ কুমার দাশ অনুষ্ঠানটি পরিচালনা করেন। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের লাইফ এন্ড আর্থ সাইন্স অনুষদের ডিন ও প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মোঃ সাইফুল ইসলাম সভাপতিত্ব করেন।

আরও পড়ুনঃ  গবিতে মুজিব জন্মশতবর্ষ পালন

এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশের প্রখ্যাত বন্যপ্রাণী বিশেষজ্ঞ দুবাই চিড়িয়াখানার কিউরেটর ড. রেজা খান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ, অধ্যাপক সাজেদা বেগম, অধ্যাপক মনিরুল হাসান খান, আইইউসিএন এর জনাব সারোয়ার আলম দীপু।

দেশের পরিযায়ী পাখির বর্তমান অবস্থা, এ বিষয়ক গবেষণা, দেশের পাখি সম্পর্কিত গবেষণার বর্তমান অবস্থা, পাখি সংরক্ষণে করণীয় এবং এ সম্পর্কিত বিভিন্ন বিষয় তাদের বক্তব্যে উঠে আসে।

 

আনন্দবাজার/শাহী

সংবাদটি শেয়ার করুন