শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

কাঁচা পাট সংকটের শঙ্কায় পাটকল

প্রয়োজনীয় অর্থ বরাদ্দ না পাওয়ায় খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত পাটকলগুলো পর্যাপ্ত কাঁচা পাট ক্রয় ও মজুদ করতে পারেনি। ফলে কাঁচা পাট সংকটের শঙ্কায় পাটকলগুলো।

এই দিকে করোনার কারণে এক মাস পাটকল বন্ধ থাকার পর চালু করা হলে মিলগুলোতে মজুদ পাট সংকটের চিত্র ফুটে ওঠে। যার মধ্যে খুলনার স্টার ও প্লাটিনাম জুট মিলে পাটের সংকট প্রকট। এখানে প্রতিদিনপাট সংগ্রহ করেই প্রতিদিনের উৎপাদন চালু রাখা হচ্ছে। আর অন্যান্য পাটকলে ২৫ থেকে ৩০ দিন উৎপাদন চালিয়ে রাখার মতো পাট মজুদ রয়েছে।

বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) খুলনা অঞ্চলের লিয়াজোঁ কর্মকর্তা বনিজ উদ্দিন মিঞা বলেন, করোনায় বন্ধ থাকার কারণে মিলগুলো যথাযথভাবে পাট কিনতে পারেনি। এ কারণে এখন মিলগুলো চালু হলেও প্রয়োজনীয় উৎপাদন করতে পারছে না।

খোঁজ নিয়ে জানা গেছে, পাট মৌসুমে মিলগুলো ভালো মানের যে পাট ২ হাজার ১০০ টাকা দরে ক্রয় করত, তা এখন পাওয়া যাচ্ছে না। এখন পাওয়া যাচ্ছে ক্রস পাট। যেটি মৌসুমে ১ হাজার ৯৫০ টাকা দরে বিক্রি হতো। কিন্তু এখন করোনা পরিস্থিতির কারণে পাট রফতানি বন্ধ। তাই এ ধরনের পাটের দর ১ হাজার ৮০০ টাকায় নেমে এসেছে। মিলগুলো এখন এই পাট ক্রয় করেই উৎপাদন চালিয়ে রাখার চেষ্টা করছে।

আনন্দবাজার/শহক

আরও পড়ুনঃ  আদায় ফিরেছে ভাগ্য

সংবাদটি শেয়ার করুন