ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

মানবেতর জীবনযাপন কাটাচ্ছে কিন্ডার গার্টেনের শিক্ষকরা

করোনার কারণে সারা দেশের মতো গাজীপুর জেলার কোনাবাড়ীতেও বন্ধ রয়েছে কিন্ডার গার্টেন। ফলে কর্মহীন হয়ে পড়েছেন এসব স্কুলের হাজার হাজার শিক্ষক ও কর্মচারীরা। স্কুল বন্ধ থাকায় বেতন না পেয়ে দিশেহারা হয়ে পড়েছেন তারা। এমতাবস্থায় গাজীপুর সিটি মেয়র শিক্ষকদের সহায়তা করলেও কোনাবাড়ীর অনেক শিক্ষক এখনো পায়নি কোনো সহায়তা। এতে মানবেতর জীবনযাপন করেছে  ওই সব শিক্ষকরা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষক জানান, কয়েকদিন আগে ভোটার আইডি নিয়ে গেল এখনো কোন সহায়তা পেলাম না। কিভাবে চলে আমাদের সংসার কেউ খোঁজ রাখে না।

জানা যায়, কোনাবাড়ীতে প্রতিটি ওয়ার্ডে প্রায় ৭-৮ টি করে প্রি-ক্যাডেট স্কুল রয়েছে। এসব শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত রয়েছেন হাজার হাজার শিক্ষক ও কর্মচারী। যেখানে প্রায় লক্ষাধিক শিক্ষার্থী রয়েছে। যাদের বেতনেই এসব কিন্ডার গার্টেন স্কুলগুলো শিক্ষক ও কর্মচারীদের জীবন চলে। কিন্তু করোনার কারণে গত ১৮ মার্চ হতে সকল কিন্ডার গার্টেন স্কুল বন্ধ রযেছে। এতে কোনো শিক্ষক ও কর্মচারীরা বেতন পাচ্ছে না। তাছাড়া লকডাউন হওয়ায় বাইরে যাওয়া বন্ধ হওয়ায় অনেক শিক্ষকের টিউশনি করারও সুযোগ পাচ্ছে না। ফলে কোনো ভাবেই তারা উপার্জন করতে পারছেন না।

কোনাবাড়ীর বিভিন্ন কেজি স্কুলের শিক্ষকরা জানান, শিক্ষকদের অর্থবিত্ত না থাকলেও সমাজে তারা শিক্ষক হিসেবেই সম্মানীয়। ফলে আমরা না পারি লাইনে দাঁড়িয়ে ত্রাণ নিতে, না পারি মুখ ফুটে কাউকে কিছু বলতে। মানুষ গড়ার কারিগর বলা হলেও সংসারের ব্যয়ভার বহন করতে হিমশিম খাচ্ছি আমরা। লজ্জ্বায় কারো কাছে হাত পারি না ।

আরেকজন স্কুলের শিক্ষক বলেন, বাংলাদেশে বর্তমানে বেসরকারি হাইস্কুল কলেজের শিক্ষকরা ১৫ হাজার টাকা ৩৫ হাজার টাকার কম বেতন পাননা।

শিক্ষকদের এই কষ্ট লাঘব করার জন্য অনতিবিলম্বে প্রনোদনার ও সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার জন্য সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তা ও সংস্থার প্রতি সবিনয় অনুরোধ জানিয়েছেন কোনাবাড়ীর এসব অসহায় শিক্ষকরা।

আনন্দবাজার/শহক/রবি

সংবাদটি শেয়ার করুন