শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

মানবিক সাহায্যের ফেরিওয়ালা ঝিনাইদহের কথন সাংস্কৃতিক সংসদ

করোনার এই ক্রান্তিকালে সামনে থেকে লড়ায় করে যাচ্ছে কথন সাংস্কৃতিক সংসদ (কসাস)। সেচ্ছাসেবী এই সাংস্কৃতিক সংগঠনটি ঝিনাইদহের অন্যতম আলোর দিশারী। খুব স্বাভাবিক ভাবেই করোনার প্রকোপ মানব সভ্যতা স্থবির করে ফেলেছে।

আর এই স্থবির হওয়া শূণ্য শহরে জীবনের মায়া ভুলেই বাড়ির টান, মাতৃভূমির টান রেখে শহরে পড়ে রইলো কসাসের কর্মীরা।

আর তাঁরা কাজ শুরু করল ঝিনাইদহ জেলা প্রশাসন এবং ঝিনাইদহ পৌরমেয়র সাইদুল করিম মিন্টুর সেবার হাতিয়ার হিসাবে। বিশেষ করে ঝিনাইদহের প্রান্তিক মানুৃষ, খাবারহীন মানুষের মুখে খাবার তুলে দিতে অবিরাম ছুঁটে চলেছে কসাস কর্মীরা।

কখনো বা তারা হাতে ইফতার নিয়ে ছুঁটছেন আবার কখনো বা মাইক হাতে শহর গ্রামের অলি গলি চষে বেড়াচ্ছেন মানুষকে সচেতন করতে। কসাসের সহ- সভাপতি রাসেল আহমেদ শুভকে সবজির ভ্যান নিয়ে ছুঁটতে দেখে গেছে। সভাপতি হাসানুজ্জামান অন্তরকে দেখা গেছে মাঠে নেমে ধান কাঁটতে। করোনার ভয়ে ভীত না হয়ে দেশের স্বার্থে এগিয়ে এসেছে সংগঠনটি।

আজ জেলায় প্রান্তিক এক কৃষকের ধান কেটে দিচ্ছেন এমন খবর পেয়ে সরজমিনে গিয়ে দেখা যায় সংগঠনের সভাপতি হাসানুজ্জামান অন্তর, সাধারণ সম্পাদক আনিচুর রহমান, সহ-সভাপতি রাসেল আহমেদ শুভ সহ বেশ কয়েকজন কসাস কর্মীরা নিরবে ধান কেটে যাচ্ছেন।

এ সময় কাজ করতে করতেই সভাপতি হাসানুজ্জামান অন্তর বলেন, ‘আসলে কাজটাকে আমরা আমাদের দায়িত্ব ভেবেই করছি, চেষ্টা করছি মানুষের পাশে থাকার। যারা ছাত্র আছেন তাদের উচিত ঘরে বসে না থেকে সামান্য হলেও কৃষককে সাহায্য করা। কারণ এই কৃষক বাঁচলেই দেশ বাঁচবে আর দেশ বাঁচলে আমরা।’

আরও পড়ুনঃ  জবির আরেক কর্মচারী ‘করোনা পজিটিভ’

এ সময় সহ- সভাপতি রাসেল আহমেদ শুভ সাংবাদিককে বলেন, কিছু বলার নেই কাজ করতে হবে তাই করছি’।

আনন্দবাজার/শাহী

সংবাদটি শেয়ার করুন