শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ছাড়পত্রের অপেক্ষায় চীনের তৈরি করোনার ভ্যাকসিন

করোনার ভ্যাকসিন তৈরি হয়ে গেছে বলে দাবি করেছে চীনা সংস্থা সিনোভ্যাক বায়োটেক। সারাবিশ্বেই যখন জোরেসোরে চলছে করোনার ভ্যাকসিন আবিষ্কারে চেষ্টা এমন সময়ই এই দাবি করল চীনা এই প্রতিষ্ঠানটি।

সিনোভ্যাক বায়োটেক এর দাবি, করোনার ভ্যাকসিন তৈরি হয়ে গেছে। এখন ছাড়পত্রের অপেক্ষায় তারা। ছাড়পত্র পেয়ে গেলেই গণহারে ভ্যাকসিনের উৎপাদন শুরু হয়ে যাবে। তাদের গবেষণাগারে প্রস্তুত ভ্যাকসিনই করোনা ঠেকাতে কার্যকর হবে।

বিশ্বব্যাপী করোনার পরিস্থিতির কারণে দেরি না করে গণহারে এই ভ্যাকসিন উৎপাদন শুরু করতে চায় সিনোভ্যাক। বানরের শরীরে অভূতপূর্ব সাড়া মিলেছে এই ভ্যাকসিনের। তবে গণহারে উৎপাদন শুরুর আগে তাদের আরও কয়েকটি ধাপ পেরোতে হবে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

করোনাভাইরাস দমনে চারটি সংস্থাকে ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন দিয়েছে চীন। তার একটি সিনোভ্যাক বায়োটেকের। বানরের পর মানব শরীরেও পরীক্ষার কাজ শুরু করেছে প্রতিষ্ঠানটি।

সিনোভ্যাক জানিয়েছে, করোনা প্রতিরোধে বছরে ১০ কোটি ডোজ উৎপাদন করতে তারা প্রস্তুত। একটি নিষ্ক্রিয় প্যাথোজেনের ওপর ভিত্তি করে, এই ভ্যাকসিনের হাজারো শট সাদা-কমলা রঙের একটি প্যাকেজে সজ্জিত করা হয়েছে, যার নাম দেওয়া হয়েছে করোনাভ্যাক। সংস্থার দাবি, ভ্যাকসিনটি তৈরির কাজ প্রায় শেষ।

বৃহৎ পরিসরে ভ্যাকসিনটি উৎপাদন করতে তারা সক্ষম কি না, ছাড়পত্র পাওয়ার আগে সে প্রমাণও দিতে হবে সিনোভ্যাককে। এর আগে এই সিনোভ্যাকই সোয়াইন ফ্লু’র ভ্যাকসিন গণহারে উৎপাদন করেছিল। তাই অনেকেরই আশা, চীনের এই সংস্থাটি করোনার ভ্যাকসিন উৎপাদনে সক্ষম হবে।

আনন্দবাজার/ডব্লিউ এস 

আরও পড়ুনঃ  সৌদি আরব এবার এক হাজার নার্স নিয়োগ দিচ্ছে

সংবাদটি শেয়ার করুন