ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

করোনামুক্ত রাখতে কাপ্তাই জনপ্রতিনিধিদের ভূমিকা ব্যাপক

রাংগামাটি জেলার কাপ্তাই উপজেলায় করোনা সংক্রমণরোধে কর্মহীন মানুষকে সহায়তা করতে প্রশাসনের সাথে সমন্বয় করে সবচেয়ে বড় ভুমিকা পালন করে যাচ্ছেন উপজেলার ৫ টি ইউনিয়নের ইউপি চেয়্যারম্যান ও ইউপি সদস্যরা।

উপজেলার ৫টি ইউনিয়নের ইউপি চেয়্যারম্যান ও ইউপি সদস্যরা তাঁদের ইউপি বাসিন্দাদের করোনা সংক্রমন থেকে মুক্ত রাখতে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন। শুধু তাই নয়, করোনার প্রকোপে কর্মহীন হয়ে পড়া হতদরিদ্র পরিবারগুলোকে প্রধানমন্ত্রীর বিশেষ উপহার স্বরূপ ত্রানসামগ্রী দুয়ারে দুয়ারে পৌঁছে দিচ্ছেন তারা। আবার অনেকের ফোন পেয়ে ইউপি চেয়্যারম্যান ও ইউপি সদস্যরা ছুঁটে যাচ্ছেন, পৌঁছে দিচ্ছেন প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী। তাঁদের নিজেদের নেই কোন করোনা সংক্রমনের ভয়, তাঁরা প্রতিনিয়ত ছুঁটে চলেছেন ইউপি বাসিন্দাদের কল্যাণে। যেমনটা:-

১নং চন্দ্রঘোনা ইউপি চেয়্যারম্যান আনোয়ারুল ইসলাম চৌধুরী বেবী, যিনি তাঁর ইউপি বাসিন্দাদের কল্যাণে ইউপি কার্যালয়ে সবসময় অবস্থান করছেন। সরকারি ত্রান সহায়তা ও তাঁর ব্যাক্তিগত উদ্যোগে সামাজিক দুরত্ব নিশ্চিতের লক্ষে তিনি এবং তাঁর ইউপি সদস্যদের সহায়তায় হতদরিদ্র পরিবারের মাঝে পৌঁছে দিচ্ছেন ত্রানসামগ্রী এবং শুধু তাই নয় অনেক মধ্যবিত্ত পরিবারের ফোন পেয়ে তিনি ছুটে গেছেন ত্রানসামগ্রী নিয়ে, পৌঁছে দিয়েছেন নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি। করোনা ভাইরাস সংক্রমন মোকাবেলায় সর্বাত্মক ভুমিকা রেখে যাচ্ছেন তিনি এবং তাঁর পরিষদ।

অপরদিকে ২নং রাইখালী ইউপি ভারপ্রাপ্ত চেয়্যারম্যান এনামুল হক যিনি রাইখালীবাসীকে করোনা মুক্ত রাখতে তাঁর ইউপি সদস্যদের সহায়তায় ব্যাপক ভুমিকা পালন করে যাচ্ছেন। রাইখালী ইউপি আওতাধীন অতি দুর্গম এলাকাগুলোতে গিয়েও হতদরিদ্র পরিবারগুলোকে পৌঁছে দিচ্ছেন ত্রানসামগ্রী। তিনিও সরকারি সহায়তা এবং তাঁর ব্যাক্তিগত উদ্যোগে অনেক হতদরিদ্র মানুষকে আর্থিক সহায়তার পাশাপাশি ত্রানসামগ্রী বিতরণ করে যাচ্ছেন এবং সামাজিক দুরত্ব রক্ষার্থে পরিবারগুলোর দোয়ারে দোয়ারে গিয়ে পৌঁছে দিচ্ছেন এই ত্রানসামগ্রী।

এদিকে ৩নং চিৎমরম ইউপি ভারপ্রাপ্ত চেয়্যারম্যান সিংথোয়াই উ মারমা করোনা সংক্রমন প্রতিরোধে তাঁর ইউপি এলাকায় ব্যাপক ভুমিকা পালন করে যাচ্ছেন। তিনি এবং তাঁর ইউপি সদস্যদের সহযোগিতায় একযোগে কাজ করে যাচ্ছেন চিৎমরম এলাকাকে করোনামুক্ত রাখতে। চিৎমরম ইউপি আওতাধীন দুর্গম এলাকাতেও তিনি ইউপি সদস্যদের সহযোগীতায় পৌঁছে দিচ্ছেন ত্রানসামগ্রী।

এদিকে, ৪নং কাপ্তাই ইউপি চেয়্যারম্যান প্রকৌশলী আব্দুল লতিফ যিনি তাঁর ইউপি আওতাধীন কর্মহীন হতদরিদ্র মানুষকে নিরন্তর সাহায্য সহযোগিতা দিয়ে যাচ্ছেন। তিনি তাঁর ইউনিয়নে সরকারি সহায়তায় ও তাঁর ব্যাক্তিগত উদ্যোগে হতদরিদ্র কর্মহীন মানুষকে ত্রান সহায়তা দিয়ে যাচ্ছেন এবং একজন হতদরিদ্র পরিবারও যেন ত্রানসহায়তা থেকে বঞ্চিত না হন সেই লক্ষে কাজ করে যাচ্ছেন তিনি ও তাঁর ইউপি সদস্যরা।

অপরদিকে ৫নং ওয়াগ্গা ইউপি চেয়্যারম্যান চিরঞ্জিত তনচংগা যিনি ওয়াগ্গা ইউপি এলাকা এবং ওয়াগ্গা বাসিন্দাদের করোনা মুক্ত রাখা এবং সকল হতদরিদ্র পরিবারের মাঝে ত্রান বিতরণ করার লক্ষে ব্যাপক ভুমিকা পালন করে যাচ্ছেন তাঁর ইউপি সদস্যদের নিয়ে।

এই বিষয়ে কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা আশ্রাফ আহমেদ রাসেল জানান, সরকারি সহায়তা জনগনের ঘরে ঘরে পৌঁছে দেবার জন্য ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং মেম্বারদের ভূমিকা বেশী। তারা উপজেলা প্রশাসনের সাথে সমন্বয় করে এই কাজটা করে যাচ্ছেন।

আনন্দবাজার/শাহী

সংবাদটি শেয়ার করুন