ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

করোনাকে হারিয়েছে ‘অলৌকিক শিশু’

প্রাণঘাতী করোনা ভাইরাসে সব বয়সের মানুষই আক্রান্ত হচ্ছে। সবচাইতে বেশি আক্রান্ত হচ্ছে বৃদ্ধরা। এমনকি তারাই বেশি মারা যাচ্ছে। শিশুরাও বাদ যায়নি। মৃত্যু হার তুলনামূলক কম হলেও অনেক শিশুই এতে আক্রান্ত হয়ে প্রাণ হারাচ্ছে। কিন্তু ছয় মাসের একটি শিশু যেভাবে করোনাকে হারিয়ে দিল, তা চিকিৎসকদের আশা যুগিয়েছে। সকলে শিশুটিকে ডাকছে ‘মিরাকল বেবি’ বলে।

যুক্তরাজ্যের এরিন বেটস নামেরওই শিশুটি হার্টে সমস্যা নিয়ে গত অক্টোবরে জন্ম নিয়েছে। এরপর গত ডিসেম্বরে তার ওপেন হার্ট সার্জারি করা হয়েছিল। তখন তার বয়স মাত্র দুই মাস। আর ছয় মাস বয়সে শিশুটির দেহে করোনা শনাক্ত হয়। এরপর লিভারপুলের অ্যালডার হে শিশু হাসপাতালে তাকে ভর্তি করানো হয়। এতসব শারীরিক জটিলতা থাকা সত্ত্বেও ছোট্ট ওই শিশুটি ভয়ংকর করোনা ভাইরাসের সাথে যুদ্ধ করে গেছে। অবশেষে জয়ী হয়েছে সে।

এরিনের পরিবার ইতোমধ্যে শিশুটির একটি ছবি প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে, ছোট্ট শিশুটির নাকে অক্সিজেনের নল। তাতেও তার মুখে লেগে রয়েছে হাসি। চিকিৎসাধীন অবস্থায় হাসপাতালে দুই সপ্তাহ কাটায় শিশুটি। এরপর করোনার ভয়াবহ সংক্রমণ কাটিয়ে সুস্থ হয় এরিন। গত রবিবার তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়।

হাসপাতাল কর্তৃপক্ষ তার সুস্থ হয়ে ওঠা প্রসঙ্গে লিখেছে, ‘ও আমাদের ছোট্ট পরী। করোনাকে সে হারিয়েছে। কাজেই অন্য সমস্যাগুলোও দ্রুতই কাটাতে পারবে ও। ওর জন্য আমরা গর্বিত।’

ছোট্ট এরিনের মা এমা ও বাবা ওয়েনি হাসপাতালের চিকিৎসকসহ সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘তারা প্রত্যেকেই অনেক ভালো। তাদের সাহায্য ছাড়া এই কঠিন সময় পাড়ি দেওয়া আমাদের পক্ষে সম্ভব ছিল না। অশেষ কৃতজ্ঞতা তাদের প্রতি।’ সূত্র: দ্য মিরর

আনন্দবাজার/এফআাইবি

সংবাদটি শেয়ার করুন