শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

‘আসুন, সবাই ক্ষেতে যাই’

সারাবিশ্বের মতো বাংলাদেশেও বাড়ছে করোনাভাইরাসে আক্রান্ত আর মৃত্যুর সংখ্যা। সংক্রমণ ঠেকাতে ঘরে থাকার যে সরকারের নির্দেশনা তা আরও দীর্ঘ হলে ঘরে ঘরে খাদ্যের ঘাটতি দেখা দেবে। কৃষি শ্রমিকের অভাবে ব্যবহত হবে খাদ্য উৎপাদন। এই অবস্থায় প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম. এম. ইমরুল কায়েস রানা বসত বাড়িতে চাষাবাদের পাশাপাশি কৃষকদের সহায়তায় মাঠে নামার আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার তিনি এক ফেসবুক স্ট্যাটাসে আশঙ্কা প্রকাশ করেছেন, করোনাভাইরাস যত মানুষকে মারবে, তার চেয়ে বেশি মানুষ মারা যেতে পারে খাবারের অভাবে।

প্রধানমন্ত্রীর এই সহকারী প্রেস সচিবের ফেসবুক স্ট্যাটাসটি হুবুহ তুলে ধরা হল-

‘করোনাভাইরাস যত মানুষকে মারবে, তার চেয়ে বেশি হয়তো আমরা মারা পড়তে পারি খাদ্যাভাবে। কারণ এত লম্বা সময় ধরে যদি আমরা গৃহবন্দি অবস্থায় থাকি, তাহলে বাংলাদেশের খাদ্য উৎপাদনের কি হবে!

পকেটে টাকা থাকবে ঠিকই কিন্তু খাবার পাওয়া যাবে না। খোলা মাঠে সূর্যালোকে নিরাপদ সামাজিক দূরত্ব বজায় রেখে খুব সহজেই কৃষি কাজ করা যায়। এটি স্বাস্থ্যকরও বটে। কৃষি শ্রমিক না পেলে, পরিবারের সদস্যরা মিলে নিজেদের জমিতে আমরা নিজেরাই চাষাবাদ করতে পারি।

বাংলাদেশের সমস্ত ভূমিকে আমাদের ব্যবহার করতে হবে; এক ইঞ্চি জমিও যেন খালি না থাকে। এমনকি টব ও বাড়ির ছাদেও ছোট পরিসরে আমরা চাষাবাদ করতে পারি। আমাদের মনে রাখতে হবে, পুরো বিশ্বময় এই মহামারী ছড়িয়ে পড়েছে। সুতরাং অন্যান্য দেশ হতে খাদ্যশস্য কেনাও সম্ভব হবে না। কেননা প্রতিটি দেশ তার নিজের চাহিদা মেটাতেই হিমশিম খাবে।

আরও পড়ুনঃ  লঞ্চডুবির দুর্ঘটনায় গণফোরামের গভীর শোক

আমাদের ডাইনামিক প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমগ্র ব্যাপারটি অনুধাবণ করে কৃষি-কৃষক বাঁচাতে তথা সর্বোপরি জনগণকে ক্ষুধার হাত থেকে রক্ষা করতে কৃষিখাতে ইতোমধ্যে ৫ হাজার কোটি টাকার প্রণোদনা ঘোষণা করেছেন। সরকারিভাবে ব্যাপক খাদ্যশস্য সংগ্রহসহ নেওয়া হচ্ছে বিভিন্ন বাস্তবধর্মী কর্মসূচি। আমরা কৃতজ্ঞ আমাদের দূরদর্শী প্রধানমন্ত্রীর কাছে।’

সংবাদটি শেয়ার করুন