শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ধান কাটা শ্রমিকদের হাওরে চলাচল নির্বিঘ্ন করার অনুরোধ

হাওর এলাকায় যেসব শ্রমিক ধান কাটেন তাদের স্বাস্থ্যবিধি মেনে চলাচল নির্বিঘ্ন করার অনুরোধ জানিয়েছে কৃষি মন্ত্রণালয়। বৃহস্পতিবার (৯ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। হাওরে ধান কাটা শ্রমিকরা সাধারণত কুড়িগ্রাম জামালপুরসহ বিভিন্ন অঞ্চল থেকে ধান কাটতে আসেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, হাওর এলাকায় বোরো ধান কাটার সময় হয়েছে। এ সময় উত্তরবঙ্গসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে শ্রমিকরা হাওরে ধান কাটার জন্য আসতে শুরু করবেন। ধান কাটা শ্রমিকদের স্বাস্থ্যবিধি মেনে হাওর এলাকায় আগমন ও চলাচল নির্বিঘ্ন করতে সংশ্লিষ্টদের অনুরোধ করা হলো।

সাধারণ ছুটিকালীন হাওর এলাকায় ধান কাটাসহ সারাদেশে কৃষি উৎপাদন ও বিপণন অব্যাহত রাখতে কৃষি মন্ত্রণালয় থেকে কৃষি সম্প্রসারণ অধিদফতরকে এসব নির্দেশনা বাস্তবায়ন ও অনুসরণ করতে বলা হয়েছে।

এছাড়া হাওর এলাকায় ধান কাটা এবং চলাচলের সময় করোনাভাইরাসের সংক্রমণ ঝুঁকি কমাতে কৃষি সম্প্রসারণ অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের নিজের, কৃষকের ও শ্রমিকের স্বাস্থ্য সুরক্ষায় সরকারের নির্দেশনাসমূহ যথাযথভাবে পালন করার নির্দেশনাও দেয়া হয়েছে মন্ত্রণালয় থেকে।

উল্লেখ্য, কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্যানুসারে সারাদেশে এ বছর বোরো ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা দুই কোটি চার লাখ ৩৬ হাজার টন। এ লক্ষ্যমাত্রার প্রায় ২০ ভাগের যোগান দেয় হাওরাঞ্চলের বোরো ধান।

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  গাজীপুরে ড্রেনের ময়লা পানি মাড়িয়ে নিত্য চলাচল

সংবাদটি শেয়ার করুন