ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

যমজের নাম রাখা হলো ‘করোনা’ ও ‘কোভিড’

করোনার আঘাতে বিপর্যস্ত পৃথিবীতে বন্দি অবস্থাতে জন্ম হয়েছে জমজ ভাইবোনের। আর করোনা রোধে লকডাউনে জন্ম হওয়ায় মেয়ের নাম করোনা এবং ছেলের নাম কোভিড রেখেছেন তাদের বাবা-মা।

২৬ মার্চ দিবাগত মাঝরাতে ভারতের ছত্তিশগড়ের এক দম্পতির ঘরে জন্ম নিয়েছে যমজ সন্তান। ডাঃ বি আর আম্বেদকর মেমোরিয়াল হাসপাতালে জন্ম নেওয়া এই নবজাতকদের বাবা-মা সন্তানদের নাম রেখেছেন করোনাভাইরাস এবং এর দ্বারা সৃষ্ট রোগ কোভিড-১৯ এর নামানুসারে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বিষ্ময়কর এই সংবাদটি প্রকাশ করেছে।

নবজাতকদের মা প্রীতি ভার্মা বলেন, যখন হাসপাতালের কর্মীরা শিশুদের ‘করোনা’ এবং ‘কোভিড’ নামে ডাকতে শুরু করেন, আমরা স্বামী-স্ত্রী শেষমেশ সিদ্ধান্ত নিয়েই ফেলি, এই ভাইরাসের নামেই ওদের নামকরণ হবে।

তিনি আরও বলেন, ২৬ মার্চ গভীর রাতে আমার হঠাৎ প্রসব বেদনা শুরু হয়। কোনো রকমে অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করেন আমার স্বামী। লকডাউনের কারণে রাস্তায় কোনো যানবাহন চলাচল নিষেধ ছিল বলে বিভিন্ন স্থানে পুলিশ আমাদের থামালেও আমার অবস্থা দেখে আমাদের যেতে দেয়। আমাদের আত্মীয়স্বজন, যারা হাসপাতালে আসতে চেয়েছিলেন, তারা লকডাউনের কারণে আসতে পারেননি।

বৈশ্বিক সংকটপূর্ণ সময়টিকে স্মরণীয় করে রাখার জন্যই আপাতত সন্তানদের এই নামকরণ করেছেন বলেও জানিয়েছেন যমজ সন্তানের মা প্রীতি ভার্মা।

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন