শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

মরদেহ সৎকারে প্রতি উপজেলায় স্বেচ্ছাসেবী প্রশিক্ষণের নির্দেশ

মরদেহ সৎকারের জন্য প্রতি উপজেলায় ১০ জন করে স্বেচ্ছাসেবী নির্বাচিত করে প্রশিক্ষণ দিতে নির্দেশনা দিয়েছে সরকার। করোনাভাইরাস মোকাবেলায় উপজেলা পর্যায়ে গঠিত কমিটিকে এই নির্দেশনা দেয়া হয়েছে।

করোনার প্রকোপের কারণে সাধারণ রোগের মৃত্যুকেও করোনা জনিত মৃত্যু ভেবে সৃষ্টি হচ্ছে আতঙ্কের। যে কারণে মরদেহ সৎকারে ভীতি এবং অনীহা প্রকাশের কারণে এ নির্দেশনা দেয়া হয়েছে স্বাস্থ্য ও পরিবার মন্ত্রণালয় থেকে।

মন্ত্রণালয়ের আদেশে বলা হয়েছে, করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে উপজেলা পর্যায়ে একটি কমিটি গঠিত হয়েছে এবং কমিটির জন্য সুনির্দিষ্ট দায়িত্ব অর্পিত হয়েছে। সম্প্রতি লক্ষ করা যাচ্ছে, অন্য রোগের মৃত্যুকে করোনা জনিত মৃত্যু ভেবে করোনা আতঙ্কের কারণে মৃতদেহ সৎকারের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে লোকজন ভীতি এবং অনীহা প্রকাশ করছে।

আদেশে আরও বলা হয়েছে, এ পরিপ্রেক্ষিতে মৃতদেহ সৎকারের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য স্থানীয় পর্যায় থেকে তিনজন নারীসহ কমপক্ষে ১০ জনকে (৩ জন মহিলাসহ) স্বেচ্ছাসেবী হিসেবে নির্বাচন করতে হবে। এই ১০ জন মরদেহ সৎকারে প্রয়োজনীয় কার্যক্রম সম্পাদন করবে।

স্থানীয় পর্যায়ে মৃতদেহ সৎকারের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্বেচ্ছাসেবী নির্বাচন ও তাদের প্রশিক্ষণের জন্য ইসলামিক ফাউন্ডেশন বা আল-মারকাজুলের সঙ্গে যোগাযোগ করার নির্দেশও দেয়া হয়েছে আদেশে।

 

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  নিজস্ব পদ্ধতিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করার নির্দেশ মাউশির

সংবাদটি শেয়ার করুন