শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের কাছে চিকিৎসা সরঞ্জাম চেয়েছে যুক্তরাষ্ট্র

প্রানঘাতী করোনা ভাইরাস রোধে চিকিৎসার সরঞ্জামের সংকটে পড়েছে যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট ট্রাম্পের প্রশাসনের কাছে সহায়তা চাইছে বিভিন্ন রাজ্য। তবে সরঞ্জাম না থাকায় সহায়তা করতে পারছে না তারা। ইতোমধ্যে ইউরোপ ও ইউরেশিয়াভুক্ত বিভিন্ন দেশের কাছে সরঞ্জাম সহায়তা চেয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। ওয়াশিংটন থেকে সহায়তা চাওয়া হয়েছে বাংলাদেশের কাছেও।

জনপ্রিয় মিডিয়া ফরেন পলিসি ম্যাগাজিন এক প্রতিবেদনে বলেছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রণালয় এক নির্দেশনা পাঠিয়েছে কূটনীতিকদেরকে। সেখানে বলা হয়, পূর্ব ইউরোপ এবং ইউরেশিয়াভুক্ত দেশের সরকার ও ব্যবসাপ্রতিষ্ঠানের কাছে তারা যেন চাপ সৃষ্টি করেন। যেন তারা প্রয়োজনীয় চিকিৎসা ও সুরক্ষামূলক সরঞ্জাম উৎপাদন করে যুক্তরাষ্ট্রে রপ্তানি করেন।

তবে ওয়াশিংটনের এই অনুরোধ সাথে মিলছে না প্রেসিডেন্ট ট্রাম্পের দাবি। ২১ মার্চ প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, আমাদের দেশে করোনা রোধে দরকার এমন সব ধরনের কিট, মেডিক্যাল ও সুরক্ষা সরঞ্জাম আছে।

তিনি আরও বলেন, এসব সরঞ্জাম উৎপাদন করতে পারে এমন অনেক কোম্পানি রয়েছে আমাদের।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানান, যুক্তরাষ্ট্র তাদের দেশে চিকিতৎসার সরঞ্জাম পাঠানোর জন্য ঢাকার কাছে অনুরোধ করেছে। গতকাল সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক ভিডিও এর মাধ্যমে এই তথ্য নিশ্চিত করেন পররাষ্ট্রমন্ত্রী।

এ কে আব্দুল মোমেন বলেন, তাদের এই অনুরোধ আমাদের ব্যাবসায়িক মহল বিবেচনা করছে। আমাদের দেশে অনেক ব্যাবসায়িক প্রতিষ্ঠান এই সব সরঞ্জাম তৈরির প্রচেষ্টা চালাচ্ছে।

আনন্দবাজার/এস.কে

আরও পড়ুনঃ  ১৫ শতাংশ বেতন কমলো এক্সিম ব্যাংকের কর্মীদের

সংবাদটি শেয়ার করুন