ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

১১ ব্যাংকের বিশেষ তহবিল গঠন

পুঁজিবাজারে বিনিয়োগ করতে বিশেষ তহবিল গঠন করেছে ১১টি ব্যাংক। অন্যসব ব্যাংকগুলোকে দ্রুত তহবিল গঠনের জন্য বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে। পুঁজিবাজার ঘুরে দাঁড়াতে এই তহবিল বিশেষ ভূমিকা পালন করবে বলে মত খাতসংশ্লিষ্টদের।

রবিবার বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সাথে এ ব্যাপারে বৈঠক করেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) নেতারা। বৈঠক শেষে এসব তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম।

সংশ্লিষ্ট সূত্রে জানাযায়, ইতোমধ্যেই তহবিল গঠন সম্পন্ন করেছে আটটি ব্যাংক। ব্যাংকগুলো হলো—সোনালী, জনতা, রূপালী, সিটি ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, ইসলামী ব্যাংক বাংলাদেশ, এসআইবিএল এবং ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক। বাকি তিনটি চলতি সপ্তাহের মাঝেই সম্পন্ন করবে বলে জানা গেছে। এদের মধ্যে রয়েছে—ঢাকা ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক ও ব্যাংক এশিয়া।

বৈঠক শেষে বিএমবিএর সভাপতি সাইদুর রহমান সাংবাদিকদের জানান, করোনা ভাইরাসের প্রভাবে কিছুদিন থেকে খুবই খারাপ সময় পার করছে বাংলাদেশের পুঁজিবাজার। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংককে অবহিত করার জন্য আজকের বৈঠক।

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে ইতোমধ্যে কয়েকটি ব্যাংক বিশেষ তহবিল গঠন সম্পন্ন করেছে। বাকিরাও যাতে দ্রুত এই তহবিল গঠন করে পুঁজিবাজারে বিনিয়োগ করে সে বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে নিয়মিত যোগাযোগ করা হচ্ছে। পুঁজিবাজারের উন্নয়ন নিয়ে কেন্দ্রীয় ব্যাংক ইতিবাচক। খুব শিগিগরই বাজার ঘুরে দাঁড়াবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

 

আনন্দবাজার/এফআইবি

সংবাদটি শেয়ার করুন