শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারের পরিকল্পনায় বাংলাদেশ আজ বিশ্বের রোল মডেল : প্রধানমন্ত্রী

দেশের উন্নয়নে গবেষণা গুরুত্বপূর্ণ, বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী বলেন, সরকারের পরিকল্পিত পদক্ষেপে বাংলাদেশ আজ বিশ্বের রোল মডেল। শুধু পরিকল্পিত গবেষণার কারণেই বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। সব সেক্টরের উন্নয়নের জন্য গবেষণার কোন বিকল্প নেই বলে জানান প্রধানমন্ত্রী। আজ ওসমানী স্মৃতি মিলনায়তনে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ, এনএসটি ফেলোশিপ এবং বিশেষ গবেষণা অনুদান প্রদান- ২০২০ অনুষ্ঠানে নিজ বক্তব্যে তিনি এ কথা বলেন।

দেশের উন্নয়নে গবেষণা গুরুত্বপূর্ণ বলে মনে করেন তিনি। তিনি বলেন, শুধু গবেষণা করলেই হবে না, সেটা দেশের কাজে আসছে কিনা সেদিকেও দেখতে হবে।

তিনি আরো বলেন, আমাদের জমি কম, মানুষ বেশি। গবেষণা করে কিভাবে উৎপাদন বাড়ানো যায় সে দিকে আমরা নজর দিয়েছি। এছাড়া তরিতরকারি ফলমূলসহ বিভিন্ন খাদ্য গবেষণার মাধ্যমে বাংলাদেশে আজ উৎপাদন হচ্ছে। খাদ্য ও স্বাস্থ্য ক্ষেত্রে গবেষণা খুবই প্রয়োজন।

গবেষণা ছাড়া উন্নয়ন সম্ভব নয় উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, গবেষণা কাজের জন্য এ পর্যন্ত ৫১৯ জনকে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ দেয়া হয়েছে। এছাড়াও ২০১৯-২০ অর্থ বছরে ৩ হাজার ২০০ জনকে ফেলোশিপ দেয়া হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, আমরা প্রযুক্তিতে উন্নত হয়েছি। এখন সবার হাতে হাতে মোবাইল ফোন। অথচ আগে প্রতি মিনিটে এই মোবাইলে কল করলেও দশ, ধরলেও দশ টাকা দিতে হতো।

তিনি আরো বলেন, বিশ্ব এখন অনেক দ্রুত এগিয়ে যাচ্ছে, আমাদেরও বিশ্বর সাথে তাল মিলিয়ে এগিয়ে যেতে হবে। সে লক্ষ্য নিয়ে কাজ করছে সরকার।

আরও পড়ুনঃ  ‘বাংলাদেশের অগ্রগতি ষড়যন্ত্রকারী গোষ্ঠীর পছন্দ হয় না’

আনন্দবাজার/ টি এস পি 

সংবাদটি শেয়ার করুন