রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ফ্রান্সে খড় দিয়ে ভাস্কর্য নির্মাণ প্রতিযোগিতা

ফ্রান্সে হয়ে গেল খড়-কুটো দিয়ে তৈরি আন্তর্জাতিক ভাস্কর্য নির্মাণ প্রতিযোগিতা। এতে অংশ নেয় বিশ্বের নানা প্রান্ত থেকে আসা ১২টি শিল্পীদল। এবারের প্রতিযোগিতায় জুরি ও ইয়ুথ অডিয়েন্স দুটি অ্যাওয়ার্ডই জিতে নেয় লিথুয়ানিয়ার দল ‘ক্যামেলিয়ন’।

বর্তমান বিশ্বের সবচেয়ে আলোচিত বিষয় অভিবাসী সংকট। অভিবাসন প্রত্যাশীদের নৌ-যানে করে সাগর পাড়ি দেয়ার সেই চিত্রই খড়-কুটো দিয়ে ফুটিয়ে তুলেছেন এক শিল্পী।

একই উপাদান দিয়ে ফুটিয়ে তোলা হয়েছে মাছের খাদ্যচক্র। ফ্রান্সে আয়োজিত খর-কুটো দিয়ে তৈরি বার্ষিক আন্তর্জাতিক ভাস্কর্য নির্মাণ প্রতিযোগিতায় দেখা মেলে এমন দারুণ সব ভাস্কর্যের।

দেশটির আলপাইন শহরে এ বছর ৮ম বারের মত এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। যেখানে অংশ নেয় বিভিন্ন দেশ থেকে আসা ১২টি দল।

একজন বলেন, ‘এখানে যে ভাস্কররা অংশ নিয়েছেন তাঁরা সবাই তাদের শিল্পকর্মের ক্ষেত্রে বেশ দক্ষ। খড়-কুটো নমনীয়। এগুলো দিয়ে ভাস্কর্য তৈরি করা অনেক কঠিন। কিন্তু এখানে অংশ নেয়া শিল্পীরা প্রতিটি ভাস্কর্য চমৎকারভাবে ফুটিয়ে তুলেছেন।’

ভাস্কর্যগুলো তৈরিতে ভাস্করদের সময় লাগে ৫দিন। আর এগুলো তৈরি করতে প্রত্যেক শিল্পীকে দেয়া হয় ১ হাজার কেজি খড়-কুটো।

এবারের প্রতিযোগিতায় বিশাল এক টিকটিকি নির্মাণ করে প্রথম জুরি প্রাইজ জিতে নেয় লিথুয়ানিয়া থেকে আসা দল ‘ক্যামেলিয়ন’। দলটি ইয়ুথ অডিয়েন্স প্রাইজও জিতে নেয়। আর দ্বিতীয় পুরস্কারটি জিতে নেয় রুশ দল ‘দ্য পাওয়ার অব দ্য সাবকনশাস’।

পুরো গ্রীষ্ম মৌসুম জুড়েই আলপাইন শহরের ‘কোল দু গালিবিয়ার’ সড়কের দু’পাশে এ ভাস্কর্যগুলো প্রদর্শন করা হবে।

আরও পড়ুনঃ  ভাষা ব্যবহারে সতর্কতা ও পরিমিতি বোধ

সংবাদটি শেয়ার করুন