শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

দুষ্টু টম অ্যান্ড জেরি’র বয়স এখন ৮০

দেখতে দেখতে আশি বছরে চলে এলো জনপ্রিয় কার্টুনশো ‘টম অ্যান্ড জেরি’ তবুও নেই কোনো ক্লান্তি। শিশুদের যেমন হাসিয়ে যাচ্ছে, তেমনি বড়দেরও স্মৃতিকাতর করে তুলছে।

এই কার্টুনের নির্মাতা বিল হ্যানা ও জো বারবারার হাত ধরেই পথচলা শুরু হয় ‘টম অ্যান্ড জেরি’র। ১৯৪০ সাল থেকে শুরু করে আজ ২০২০ সাল তবুও কোনো হতাশার গ্লানি নেই। ‘টম অ্যান্ড জেরি’ চলছে তার আপন গতিতে।

১৯৭৫ সালে প্রথমবারের মতো ‘টম অ্যান্ড জেরি’ শুরু হয় টেলিভিশন সিরিজ আকারে। ১৯৮০ থেকে ১৯৮২ সাল পর্যন্ত চলেছে টম অ্যান্ড জেরি কমেডি শো নামে। ১৯৯০ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত চলেছে আরেকটি সিরিজ, নাম টম অ্যান্ড জেরি কিডস নামে। ২০০৬ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত চলেছে টম অ্যান্ড জেরি টেলস নামে। আর ২০১৪ সাল থেকে এখন পর্যন্ত চলছে দ্য টম অ্যান্ড জেরি শো নাম নিয়ে।

জার্মানি ও যুক্তরাষ্ট্রের যৌথ প্রযোজনায় নির্মিত হাস্যরসাত্মক টম অ্যান্ড জেরি: দ্য মুভি মুক্তি পায় ১৯৯২ সালে। সেই জুটি নিয়ে আরও একটি চলচ্চিত্র মুক্তি পেতে যাচ্ছে এ বছর।

 ‘টম অ্যান্ড জেরি’র নির্মাতা উইলিয়াম হানা চলে গেছেন ২০০১ সালে, ৯০ বছর বয়সে। এর ঠিক পাঁচ বছর পর ২০০৬ সালে ৯৫ বছর বয়সে পৃথিবী ছেড়েছেন এই কার্টুনের আরেক জনক জোসেফ বারবেরা। তবে এখনও দৌড়ে চলেছে ‘টম অ্যান্ড জেরি’ শুধু নেই দুই ইঁদুর আর বিড়াল।

বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে কার্টুন বিশেষজ্ঞ জেরি বেক জানান, সাড়াবিশ্বব্যাপী মানুষ নিজেদের জীবনের সাথে মিল খুঁজে পান বলেই এতটা জনপ্রিয়তা লাভ করেছে ‘টম অ্যান্ড জেরি’।

আরও পড়ুনঃ  বিচ্ছেদের গুঞ্জন: মিথিলা বললেন অন্যকথা!

আনন্দবাজার/শাহী

সংবাদটি শেয়ার করুন