ঢাকা | বৃহস্পতিবার
১৭ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
১লা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ফিলিস্তিনের কৃষিপণ্য রফতানি বন্ধ করে দিল ইসরাইল

এতদিন ফিলিস্তিনিরা জর্ডানের মাধ্যমে তাদের কৃষিপণ্য রফতানি করে আসলেও ইসরাইল তা বন্ধ করে দিয়েছে বলে জানিয়েছেন ফিলিস্তিনের কৃষিমন্ত্রী রিয়াল আল-আত্তারি। শনিবার ফিলিস্তিনি রেডিও’কে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ তথ্য তুলে ধরেন।

সাক্ষাতকারে আত্তারি বলেন, ইসরাইলি ক্রসিং পয়েন্টগুলোর নিয়ন্ত্রণকারী প্রধান কর্মকর্তা ফিলিস্তিনি কৃষিপণ্য  রফতানিকারকদের জানিয়ে দিয়েছেন, এখন থেকে জর্ডানের ক্রসিংগুলো ব্যবহার করে বহির্বিশ্বের বাজারে আর কৃষিপণ্য রপ্তানি করা যাবে না।

ফিলিস্তিনি অর্থমন্ত্রী এক বিবৃতিতে জানিয়েছেন, ইতোমধ্যে ফিলিস্তিনি কৃষিপণ্যবাহী কয়েকটি ট্রাক জর্ডানে প্রবেশের ক্রসিং থেকে ফিরিয়ে দিয়েছে ইহুদিবাদী সেনারা। জর্ডানের সঙ্গে পশ্চিম তীরের একটিমাত্র ক্রসিং রয়েছে, সেখানেও মানুষ ও পণ্য যাতায়াত নিয়ন্ত্রণ করার জন্য ইসরাইলি সেনা মোতায়েন আছে। যেসব ফিলিস্তিনি কৃষিপণ্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে সেসবের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে জয়তুনের তেল, খোরমা-খেজুর এবং ওষুধের কাঁচামাল।

ফিলিস্তিনি কর্তৃপক্ষ বেশ কিছু ইসরাইলি পণ্য প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপের পরই তেল আবিব এ ব্যবস্থা নিয়েছে। এদিকে ইহুদিবাদী ইসরাইলের যুদ্ধমন্ত্রী নাফতালি বেনেট গত ৩১ জানুয়ারি ফিলিস্তিন থেকে ইসরাইলে সব ধরনের পণ্য আমদানি বন্ধ করে দেয়ার পরিপ্রেক্ষিতে ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষ ওই ব্যবস্থা নিয়েছিল।

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন