বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

করোনায় ক্ষতিগ্রস্ত পোশাক-চামড়া খাত

করোনার প্রভাবে বড় ধরনের বিপদে পড়েছে তৈরি পোশাক খাত। বছরের শুরুতেই চীনে করোনাভাইরাস ছড়িয়ে পড়লে সকল আমদানি-রফতানি বন্ধ করে দেয় দেশটি। যেকারণে আটক যায় হাজার হাজার সেল-বাই অর্ডার। আর এর ফলে স্থবির হয়ে পড়েছে পোশাক কারখানার কার্যক্রম।

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) নেতারা বলছেন, তৈরি পোশাকের অর্ডার চলে যাচ্ছে ভিয়েতনাম, ভারত এবং শ্রীলঙ্কায়। এতে বাংলাদেশের উৎপাদন ব্যাহত হচ্ছে। চরম ঝুঁকির মুখে পড়েছে ব্যবসা-বাণিজ্য।

এফবিসিসিআইয়ের সহসভাপতি সিদ্দিকুর রহমান বলেন, এমনিতেই আমাদের ব্যবসা ভালো যাচ্ছে না। নতুন করে করোনাভাইরাসের ফলে আমাদের কাঁচামাল আনা বন্ধ রয়েছে। ফলে মালের অভাবে প্রোডাক্ট তৈরি করতে পারছি না। শ্রমিকদের বসিয়ে বেতন দিচ্ছি। এভাবে তো বেশিদিন চলতে পারব না। এ অবস্থা বিরাজ করছে চামড়া খাতেও।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত অর্থবছর (২০১৮-১৯) চীন থেকে ১৪দশমিক ৪৮ বিলিয়ন ডলার পরিমাণ কাঁচামাল আমদানি করেছে বাংলাদেশ। এর মধ্যে তৈরি পোশাক শিল্পের কাঁচামালই ১৩ দশমিক ৬৪ শতাংশ। একই সময়ে চীনে ৮৩২ দশমিক ২ মিলিয়ন ডলারের পণ্য রফতানিও করা হয়েছে। যার বেশির ভাগই চামড়া পণ্য। ফলে এবছর আমদানি-রফতানিতে বড় ধাক্কা খাবে এই দুটি খাত।

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  চট্টগ্রাম বন্দরে জট কমাতে ভাড়া মওকুফ, নিলামে ১২ কন্টেইনারের পণ্য

সংবাদটি শেয়ার করুন