রবিবার, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

দরপতন ৬৪৩ কোটি টাকা

আবারও দরপতনের বৃত্তে আটকা পড়েছে দেশের পুঁজিবাজার। ফলে গত সাত দিনে দেশের প্রধান দুই পুঁজিবাজারে সূচক, লেনদেন ও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে। ফলে পুঁজি কমেছে ৬৪৩ কোটি ২০ লাখ ৭০ হাজার ১২৩ টাকা।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বিনিয়োগকারীদের পুঁজি কমেছে ৪৪৫কোটি ৭৫ লাখ ৬২ হাজার ১৩২ টাকা। এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) পুঁজি কমেছে ১৯৭কোটি ৪৫ লাখ ৮ হাজার টাকা।

জানা যায়, সরকারের বিশেষ উদ্যোগের ফলে আস্থা ও তারল্য সংকট কাটিয়ে উঠছিল পুঁজিবাজারে। কিন্তু গত সপ্তাহে ডিএসই ও পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) দ্বন্দ্ব প্রকাশ্যে আসায় নতুন করে আস্থার সংকট সৃষ্টি হয়েছে বিনিয়োগকারীদের মধ্যে। ফলে গত সপ্তাহে প্রথম দুদিন সূচক সামান্য বৃদ্ধির পর শেষ তিন কার্যদিবস বড় দরপতন হয়েছে।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ২ হাজার ২২২ কোটি ৬ লাখ ৩১ হাজার ১৭৭ হাজার টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ২২৫ কোটি ৪৫ লাখ ৬১ হাজার ৬৩৬ টাকা। গড়ে লেনদেন হয়েছে ৪৪৪ কোটি ৪১ লাখ ২৬ হাজার ২৩৫ টাকা। এর আগে গড়ে লেনদেন হয়েছিল ৪৪৫ কোটি ৯ লাখ ১২ হাজার টাকা।

আনন্দবাজার/ টি এস পি

আরও পড়ুনঃ  রোজায় কমেছে ৮ নিত্যপণ্যের দাম

সংবাদটি শেয়ার করুন