শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রের দেড়সহস্রাধিক পণ্যে আমদানি শুল্ক কমালো চীন

করোনাভাইরাসের প্রকোপে চীনে মৃত্যুর সংখ্যা বাড়ার পাশাপাশি দেশটির অর্থনীতিও পড়েছে সংকটের মুখে। যুক্তরাষ্ট্রের সঙ্গে চলা বাণিজ্যযুদ্ধ থামাতে কিছুদিন আগে প্রথম পর্বের চুক্তি সম্পন্ন হলেও ভাইরাস সংকটে তার কার্যকর হুমকির মুখে পড়ে গেছে। এমন অবস্থাতেই যুক্তরাষ্ট্রের এক হাজার ৭১৭ পণ্যের আমদানি শুল্ক অর্ধেকে নামিয়ে আনার ঘোষণা দিল চীন।

বৃহস্পতিবার চীনের কর্মকর্তারা জানান, যুক্তরাষ্ট্রের কিছু পণ্যের শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ এবং অন্যান্য পণ্যে শুল্ক পাঁচ শতাংশ থেকে ২ দশমিক ৫ শতাংশে নামিয়ে আনা হবে। এই সিদ্ধান্ত কার্যকর করা হবে আগামী ১৪ ফেব্রুয়ারি থেকে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দাবি, এই চুক্তি মার্কিন অর্থনীতির জন্য ‘রূপান্তরকারী’ হবে। এদিকে চীনের নেতারাও এটিকে ‘উইন-উইন’ চুক্তি হিসেবে অভিহিত করেছেন।

শুল্কছাড়ের বিষয়ে চীনের অর্থমন্ত্রী বলেন, চীন-যুক্তরাষ্ট্রের মধ্যে অর্থনীতি ও বাণিজ্যে সুস্থ সম্পর্ক স্থাপন এবং স্থিতিশীল উন্নতির লক্ষ্যেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

চীনের সঙ্গে বিপুল বাণিজ্য ঘাটতি কমিয়ে আনতে ২০১৮ সাল থেকে দেশটির রফতানি পণ্যের ওপর অতিরিক্ত শুল্ক আরোপের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। এর পাল্টা জবাবে মার্কিন পণ্যের ওপর অতিরিক্ত শুল্ক বসায় চীনও। তবে দু’পক্ষের কূটনৈতিক পর্যায়ে বৈঠক ও সংলাপের মাধ্যমে পরবর্তীতে পরিস্থিতির কিছুটা উন্নতি ঘটে।

আনন্দবাজার/ডব্লিউ এস

আরও পড়ুনঃ  ‘চীনের করোনা ভ্যাকসিন ৮৬ শতাংশ কার্যকর’

সংবাদটি শেয়ার করুন