বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

শৈলকুপায় সড়কের বিষফোড়া লাটাহাম্বা ট্রাক্টর

ঝিনাইদহের শৈলকুপায় কোটি কোটি টাকার ইটের রাস্তা মাটিভর্তি অবৈধ লাটাহাম্বার এবং ট্রাক্টরের যন্ত্রনায় অতিষ্ট মানবজীবন।  এ ছাড়াও গ্রাম পর্যায়ে চলাচলের অনুপযোগী কাচা রাস্তা গুলোও রক্ষা পায়নি প্রভাবশালী মাটি ব্যবসায়ীদের হাত থেকে।

উপজেলার প্রায় সব ইউনিয়ন জুড়েই ইটের সড়কসহ কাচা রাস্তা গুলোতে অতিরিক্ত মাটি নিয়ে অবৈধ ট্রাক্টর চলাচল করায় ক্রমাগত গর্তের সৃষ্টি ও ভেঙে যাচ্ছে। এসব মাটি বহনকারী অবৈধ ট্রাক্টর ও লাটাহাম্বার স্থানীয় সরকার প্রকৌশল অধিদফাতর কর্তৃক নির্মিত সড়ক কাঁপিয়ে চলাচল করে। এর ফলে ধ্বংস হয়ে যাচ্ছে সড়কে কোটি কোটি টাকার ইটের রাস্তা সহ কাচা রাস্তা গুলো।

অপরদিকে এই অঞ্চলের বেশিরভাগ লোকজন লাঙ্গলবাধ থেকে শৈলকুপার রাস্তাটি ব্যবহার করেন। এমনিতেই রাস্তা গুলোর বেহাল দশা, তার পর এই অবস্থার কারণে বর্ষা মৌসুমে জনগনের চরম দুর্ভোগে পড়তে হয়। বিষয়টির দিকে কর্তৃপক্ষের বিশেষ নজর আশা করছেন ভুক্তভোগী জেলার গ্রামবাসীরা। মাটিভর্তি অবৈধ লাটাহাম্বার ও ট্রাক্টর চলাচলে বৃষ্টিতে সড়কের উপরের জমে থাকা এঁটেল মাটি কাদাতে সয়লাব হয়ে যায়।

সে কারণে এলাকাজুড়ে জনসাধারণ ভাঙ্গা রাস্তায় ভোগান্তির শিকার হচ্ছে। এসব ভাঙ্গা সড়কগুলোতে অনেক সাইকেল চালককে সাইকেল কাঁধে তুলে নিয়ে কষ্টে সড়কে চলতে দেখা গেছে। এমনকি অনেক মোটরসাইকেল চালক মোটরসাইকেল থেকে নেমে ধীরে ধীরে সতর্কতার সাথে কাদাময় ভাঙ্গা সড়কে মোটরসাইকেল ঠেলে নিয়ে যেতে দেখা যায়। ফলে সড়কে যাতায়াতকারীদের চরমতম দুর্ভোগ পোহাতে হচ্ছে। স্থানীয় গ্রামবাসীরা জানায়, এমন পরিস্থিতিতে সড়ক দুর্ঘটনার আশংকা অনেকাংশে বৃদ্ধি পায়। এবার বর্ষায় অতিরিক্ত কাদায় জনসাধারণের চলাচলের অনুপযোগী হয়ে পড়বে।

আরও পড়ুনঃ  বিহারি ঘাঁটিতে মুক্তিসেনাদের বিজয় নিশান 

আনন্দবাজার/এফআইবি

সংবাদটি শেয়ার করুন