ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ধর্ষণের প্রতিবাদে রাবিতে সংহতি সমাবেশ

‘সহ্যের সীমা ভাঙ্গুন, রুখে দাঁড়ান, ধর্ষকের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলুন’ প্রতিপাদ্যে সারাদেশে চলমান ধর্ষণের প্রতিবাদে সংহতি সমাবেশ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের লেখক ও পাঠকের সূতিকাগার ‘উত্তরণ’ প্রত্রিকা।

আজ সোমবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সংহতি সমাবেশর আয়োজন করা হয়।

সমাবেশে ‘মানুষকে মানুষ হিসেবে দেখুন, ভোগ্য পণ্য হিসেবে নয়’, ‘নারীর প্রতি সহিংসতা আর কত?’, ‘ধর্ষকদের সামাজ থেকে বয়কট করুন’, ‘নিজের সন্তানকে মানুষ হবার শিক্ষা দিন, চাকরি পাবার শিক্ষা নয়’ প্রভৃতি প্লাকার্ড প্রদর্শন করেন শিক্ষার্থীরা।

সমাবেশে বক্তারা বলেন, সারাদেশে ধর্ষণ চলছে, সন্ত্রাসী কর্মকান্ড চালাচ্ছে যারা তাদের সংখ্যা এক শতাংশও হবে না আর বাকি ৯৯শতাংশ মানুষ আমরা নিরবে তাকিয়ে সেসব কর্মকান্ড দেখছি। তার কোনো প্রতিবাদ বা প্রতিরোধ গড়ে তুলতে পারছি না। আমরা যদি ঐক্যবদ্ধ হয়ে এসব কর্মকান্ডের প্রতিরোধ গড়ে তুলি তাহলে এর প্রতিরোধ করা সম্ভব হবে।

বক্তারা আরও বলেন, একজন নারী বন্ধুকে একজন ছেলে বন্ধুকে কোন দৃষ্টিভঙ্গিতে দেখবে সে দৃষ্টিভঙ্গি বিশ্ববিদ্যালয় প্রশাসন ভেঙ্গে দিচ্ছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে একটি নারী নিপীড়ন শেল আছে কিন্তু সেটি অকার্যকর রয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন সে শেলটিকে পুনরায় চালু করার কোনো পদক্ষেপ নিচ্ছে না। তার মানে এই বিশ্ববিদ্যালয়ে যদি কোনো নারী নিপীড়নের শিকার হয়, বা ধর্ষণ হয় তার তদন্ত বিশ্ববিদ্যালয় প্রশাসন করবে না। সারাদেশে যে ধর্ষণ চলছে তার দায় আমাদেরকেই নিতে হবে। কারণ এর কোন প্রতিবাদে আমরা আওয়াজ তৈরি করতে পারছি না। এসময় তারা ধর্ষকদের বিরুদ্ধে সচেতন ও প্রতিরোধ গড়ে তুলতে সকলকে আহ্বান জানান।

এসময় বক্তব্য দেন সাহিত্য পত্রিকা ‘উত্তরণ’র সম্পাদক ও সমন্বয়কারী মহব্বত হোসেন মিলন, রাকসু আন্দোলন মে র সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর, উত্তরণ’র নির্বাহী সম্পাদক আজিজুল হক, সদস্য রাশেদুল ইসলাম, তাসফিয়া তুলি, সোহাগ শিকদার প্রমুখ। সমাবেশে বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আনন্দবাজার/শাহী

সংবাদটি শেয়ার করুন