শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

৫জি থেকে ৬জি’র গতি হবে ৮ হাজার গুণ বেশি

বিশ্বের সব দেশে ফাইভজি নেটওয়ার্ক এখনও চালু হয়নি ঠিকমত। যেসব দেশে চালু হয়েছে তারা কাজ করছে সারা দেশে তা বিস্তৃত করার জন্য। ফাইভজির এমন অবস্থার সময়েই চীন ঘোষণা দিয়েছে সিক্সজি নিয়ে কাজ করার। এরমধ্যেই দেশটির সায়েন্স অ্যান্ড টেকনোলজি মন্ত্রণালয় সিক্সজির প্রস্তুতিমূলক কর্মকাণ্ড শুরু করেছে।

ইতোমধ্যে প্রতিষ্ঠানটি ভবিষ্যতের এই দ্রুতগামী ইন্টারনেট ব্যবস্থা সম্পর্কে বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করেছেন। বিশেষজ্ঞরা জানান, ফাইভজির চেয়ে ৮০০০ গুণ বেশি হবে সিক্স-জির গতি।এই তথ্যানুযায়ী সিক্সজির গতি হবে প্রতি সেকেন্ডে ১ টেরাবাইট।

চীনে দুটি গ্রুপ করা হয়েছে সিক্সজি নিয়ে গবেষণার জন্য। এক্সিকিউটিভদের নিয়ে করা হয়েছে একটি গ্রুপ। আর টেকনিক্যালদের নিয়ে করা হয়েছে আরেকটি গ্রুপ। যারা কাজটি করবে।

বিভিন্ন বিষয়ের ৩৭জন বিশেষজ্ঞ রয়েছে গ্রুপ দুটিতে। অনেক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষক, রিসার্চ ইনস্টিটিউট, প্রযুক্তি কোম্পানিসহ আরও প্রতিষ্ঠান এক সঙ্গে কাজগুলো করবে।

অন্তত ১০ বছর সময় লেগেছে ফাইভজি নেটওয়ার্ক নিয়ে গবেষণা ও উন্নয়নে। তাই সিক্সজির উন্নয়ন এখন শুরু করলে তা সফল হতে অন্তত ২০৩০ সাল আসবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আনন্দবাজার/এস.কে

আরও পড়ুনঃ  চীনে ভূমিধসে চাপা অন্তত ৪৭, চলছে উদ্ধারকাজ

সংবাদটি শেয়ার করুন